শুরু হয়ে গেল ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩, ১১:২৩ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ০৪:০৪

শুরু হয়ে গেল ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩’ । এ উপলক্ষ্যে সোমবার একটি র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালিটি রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে জাতীয় সংসদ ভবনের সামনে থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু চত্বর ঘুরে পুনরায় সংসদ ভবনের সামনে এসে শেষ হয়।

র‍্যালিতে অংশ নেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ, অতিরিক্ত সচিব মো. আব্দুল কাইয়ূম ও এ টি এম মোস্তফা কামাল, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান সাঈদ মাহমুদ বেলাল হায়দার, মৎস্য অধিদফতরের মহাপরিচালক খ মাহবুবুল হক, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও মৎস্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়াও বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের সদস্য, মৎস্যজীবী ও মৎস্য খাতের বিভিন্ন অংশীজনরা র‍্যালিতে অংশ করেন।

বাংলাদেশে মাছের উৎপাদন এখন বিস্ময়কর, বৈপ্লবিক পরিবর্তনের দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, ‘শুধু মাছের উৎপাদন বাড়ানো নয়, বরং আমাদের লক্ষ্য এখন গুণগতমানের মাছ উৎপাদন এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট মৎস্য সেক্টর গড়ে তোলা।’ দেশের চাহিদা মেটানোর পর উদ্বৃত্ত মাছ রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন এবং বাংলাদেশের উন্নয়নে মৎস্য খাত ভূমিকা রাখবে বলেও মনে করেন মন্ত্রী।

র‍্যালি শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রী শ ম রেজাউল করিম। এক প্রশ্নের জবাবে মাছের উৎপাদন, বিপণনসহ মৎস্য খাতের সব প্রক্রিয়ায় যারা সম্পৃক্ত তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘মাছের উৎপাদন, বিপণনসহ মৎস্য খাতের সব প্রক্রিয়ায় সরকারের সব ধরনের পৃষ্ঠপোষকতা রয়েছে, সহযোগিতা রয়েছে। অধিক পরিমাণে মাছের উৎপাদন করতে হবে। কোনও অনিয়মের সঙ্গে সম্পৃক্ত হওয়া যাবে না। মাছ বিদেশে রফতানির ক্ষেত্রে কোন ভেজাল মেশানো যাবে না। দেশ গঠনে সবাই ভূমিকা রাখতে হবে।’

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে র‌্যালি উদ্বোধন করেন মন্ত্রী। র‍্যালি শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রী শ ম রেজাউল করিম। এক প্রশ্নের জবাবে মাছের উৎপাদন, বিপণনসহ মৎস্য খাতের সব প্রক্রিয়ায় যারা সম্পৃক্ত তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘মাছের উৎপাদন, বিপণনসহ মৎস্য খাতের সব প্রক্রিয়ায় সরকারের সব ধরনের পৃষ্ঠপোষকতা রয়েছে, সহযোগিতা রয়েছে। অধিক পরিমাণে মাছের উৎপাদন করতে হবে। কোনও অনিয়মের সঙ্গে সম্পৃক্ত হওয়া যাবে না। মাছ বিদেশে রফতানির ক্ষেত্রে কোন ভেজাল মেশানো যাবে না। দেশ গঠনে সবাই ভূমিকা রাখতে হবে।’

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে র‌্যালি উদ্বোধন করেন মন্ত্রী। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত