উঠতে পারে ২২টি আইন

শুরু হচ্ছে সংসদ অধিবেশন

  গ্রামনগর বার্তা অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫৫ |  আপডেট  : ১ মে ২০২৪, ১০:৩৮

জাতীয় সংসদ অধিবেশন (ফাইল ছবি)

একাদশ জাতীয় সংসদের ২৪তম ও ২০২৩ সালের  চতুর্থ অধিবেশন শুরু হচ্ছে আজ রবিবার (৩ সেপ্টেম্বর)। বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে। জানা গেছে, এবারের অধিবেশনে ২২টি গুরুত্বপূর্ণ আইন সংসদে উত্থাপিত হতে পারে।

আজ অধিবেশন শুরুর আগে বিকাল ৪টার দিকে কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হবে। কত কার্যদিবস অধিবেশন চলবে তা চূড়ান্ত হবে এই বৈঠকে। তবে এই অধিবেশন সংক্ষিপ্ত হবে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বৈঠকে উপস্থিত থাকবেন।

গত ১৬ আগস্ট  রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশন আহ্বান করেছেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন তিনি।

জানা গেছে, জাতীয় সংসদের নাটোর-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা  অধ্যাপক মো. আব্দুল কুদ্দুসের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হবে। শোক প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা শেষে শোক প্রস্তাবটি গৃহীত হবে। চলতি সংসদের সংসদ সদস্য হওয়ায় রেওয়াজ অনুযায়ী সংসদের অধিবেশন দিনের কার্যসূচি স্থগিত রেখে মুলতবী করা হতে পারে।

এছাড়া এই অধিবেশনে ২২টি গুরুত্বপূর্ণ আইন উত্থাপিত হবে। সাইবার নিরাপত্তা আইন,২০২৩ উত্থাপিত হতে পারে  বলে জানান আইন শাখার এক কর্মকর্তা। প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গত সোমবার (২৮ আগস্ট) মন্ত্রিসভার বৈঠকে 'সাইবার নিরাপত্তা আইন, ২০২৩’ এ চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

সূত্র: বাসস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত