শবে কদরের রাতেও আল আকসায় মুসল্লিদের হয়রানি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৮ এপ্রিল ২০২৪, ১১:৫০ |  আপডেট  : ২৬ এপ্রিল ২০২৪, ১৫:৫৩

পবিত্র রজনী শবে কদর অত্যন্ত উদ্বেগ, উৎকণ্ঠা ও বেদনার মধ্য দিয়ে পার করেছে ফলিস্তিনের মুসলিমরা। পবিত্র শবে কদরের রাতেও ইসরায়েলি হামলা থেকে রক্ষা পায়নি ফিলিস্তিনবাসী। শনিবার শবে কদরের পবিত্র রাতে মুসল্লিরা আল আকসায় নামাজ আদায় করতে এলে তাদের ওপর চড়াও হয় ইসরায়েলি পুলিশ। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জেরুজালেমের মুসল্লিরা এএফপিকে জানায়, তারা আল আকসা মসজিদে নামাজ আদায় করতে গেলে মসজিদে ঢোকার পথে পুলিশ বাধা দিয়েছে। মসজিদের প্রবেশপথ পুরোটাই নিয়ন্ত্রণে ছিল ইসরায়েলি পুলিশের। 

গত শুক্রবার ছিল জুমাতুল বিদা। এ দিন জেরুজালেমের আল আকসা মসজিদের সামনে বিপুল সংখ্যক ইসরায়েলি পুলিশের উপস্থিতি সত্ত্বেও অন্তত দেড় লাখ মুসল্লি জড়ো হয়েছিলেন নামাজ আদায়ের জন্য। গ্র্যান্ড মুফতি মুহাম্মদ আহমাদ হুসেইন সাহস নিয়ে সবাইকে মসজিদে আসার আহ্বান জানিয়েছিলেন।

৫৩ বছর বয়সী আদলি আল-আঘা বলেন, ‘শুক্রবার ফজরের নামাজের পরেই আমরা আল আকসায় চলে গিয়েছিলাম। আর ওই সময় থেকেই মুসল্লিদের মসজিদ প্রাঙ্গন থেকে সরিয়ে দিতে ইসরায়েলি পুলিশ কাঁদানে গ্যাস ছুড়তে শুরু করে। গ্রেপ্তারও করেছে বেশ কয়েকজনকে।’

ইসরায়েলি পুলিশ গ্রেপ্তারের কথা স্বীকার করে বলেছে, সন্ত্রাস উসকে দেওয়ার অভিযোগে ৮ জন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়েছে।

পশ্চিম তীরের বাসিন্দা ইয়াসের বাসা বলেন, ‘যুবক ও তরুণদের আল আকসায় প্রবেশ করতে দিচ্ছিল না পুলিশ। তবে পশ্চাশোর্ধ্ব অনেক নারী–পুরুষকেই ঢুকতে দিয়েছে। যুদ্ধ পরিস্থিতির কারণেই মূলত এত কড়াকড়ি।’

জুমাতুল বিদার পরদিন রাত ছিল পবিত্র শবে কদর। মুসলিমদের কাছে অত্যন্ত পবিত্র এ রাত। মুসলিমরা সারা রাত জেগে ইবাদত–বন্দেগির মাধ্যমে এ রাত উদযাপন করেন। কিন্তু বিগত কয়েক বছরের মধ্যে গতকাল সবচেয়ে অবর্ণনীয় কষ্টের রাত পার করেছে ফিলিস্তিনবাসী।

বেথলেহেমের বাসিন্দা সামিহা আল কাদি বলেন, ‘জেরুজালেমে এর চেয়ে কষ্টের রাত আর আসেনি। গাজায় যা ঘটছে, তা আমাদের হৃদয়কে ক্ষতবিক্ষত করে দিয়েছে। তারাও অত্যন্ত কষ্টের মধ্যে এ রাত পার করেছে।’

এদিকে শুক্রবার জুমাতুল বিদায় আল আকসা মসজিদে মুসল্লিদের প্রবেশে বাধা দেওয়ায় তীব্র নিন্দা জানিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি। এক বিবৃতিতে ওআইসি জানিয়েছে, আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর নির্লজ্জ আক্রমণ ও মসজিদ প্রাঙ্গনে মুসল্লিদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে সব ধরনের আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ইসরায়েল।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত