লেভানদোভস্কির হ্যাটট্রিকের ইতিহাস, সহজ জয় বার্সেলোনার

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫৮ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১২:৪২

শুরু থেকে শেষ পর্যন্ত একচেটিয়া আধিপত্য করল বার্সেলোনা। চমৎকার এক হ্যাটট্রিকে ইতিহাস গড়লেন রবের্ত লেভানদোভস্কি। ক্যাম্প নউয়ে বুধবার (৭ সেপ্টেম্বর) রাতে ‘সি’ গ্রুপের ম্যাচে চেক রিপাবলিকের ক্লাবটি ভিক্তোরিয়া প্লাজেনকে ৫-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে শুভসূচনা করল বার্সেলোনা।

বার্সেলোনার জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম ম্যাচেই হ্যাটট্রিক উপহার দিলেন লেভানদোভস্কি। প্রথম খেলোয়াড় হিসেবে এই প্রতিযোগিতায় ভিন্ন তিন দলের হয়ে হ্যাটট্রিকের কীর্তি গড়লেন তিনি। পোলিশ তারকার তিন গোল ছাড়া কাতালান দলটির হয়ে একবার করে জালের দেখা পান ফঁক কেসিয়ে ও ফেররান তরেস।

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে ২০০০-০১ মৌসুমের পর প্রথমবার ইউরোপা লিগে নেমে গিয়েছিল বার্সেলোনা। ইউরোপ সেরার মঞ্চে ফেরার উপলক্ষটা দারুণ জয়ে রাঙাল তারা।পুরো ম্যাচে বার্সেলোনার দাপটের চিত্র মেলে পরিসংখ্যানেও। ৭৬ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য তারা শট নেয় মোট ২০টি, যার ১১টিই ছিল লক্ষ্যে। ভিক্তোরিয়ার ৮ শটের একটি লক্ষ্যে ছিল।
শুরু থেকে প্রতিপক্ষকে চেপে ধরে বার্সেলোনা। ম্যাচের ১৩ মিনিটে এগিয়ে যায় তারা। কর্নারের পর জুল কুন্দের হেড পাসে কাছ থেকে হেডেই দলটির জার্সিতে নিজের প্রথম গোল করেন মিডফিল্ডার কেসিয়ে। ৩৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লেভানদোভস্কি। সের্হিও রবের্তোর পাস ডি-বক্সের সামনে পেয়ে জায়গা বানিয়ে ডান পায়ের জোরাল শটে বল জালে পাঠান সাবেক বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার।

এই গোলে রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমাকে (৮৬) ছাড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতার তালিকায় এককভাবে তিন নম্বরে জায়গা করে নিলেন লেভানদোভস্কি (৮৭)। ওপরে কেবল ক্রিস্টিয়ানো রোনালদো (১৪০) ও লিওনেল মেসি (১২৫)।

৪৪তম মিনিটে ব্যবধান কমায় সফরকারীরা। বাঁ দিক থেকে সতীর্থের ক্রসে হেডে গোলটি করেন চেক রিপাবলিকের মিডফিল্ডার ইয়ান সিকোরা। প্রথমার্ধের যোগ করা সময়ে আবার দুই গোলের লিড পুনরুদ্ধার করে স্বাগতিকরা। দারুণ এক চ্যালেঞ্জে প্রতিপক্ষের খেলোয়াড়ের থেকে বল কেড়ে নিয়ে ডান দিক থেকে বক্সে ক্রস বাড়ান উসমান দেম্বেলে। দূরের পোস্টে ডাইভিং হেডে ঠিকানা খুঁজে নেন দুবারের ফিফা বর্ষসেরা ফুটবলার লেভানদোভস্কি।

৬৫তম মিনিটে আনসু ফাতির জায়গায় বদলি নামেন তরেস। এক মিনিট পরই তার পাসে ডি-বক্সের বাইরে থেকে শটে হ্যাটট্রিক পূরণ করেন লেভানদোভস্কি। চ্যাম্পিয়ন্স লিগে এর আগে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে একবার ও বায়ার্নের জার্সিতে চারবার হ্যাটট্রিক করেছিলেন তিনি। বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে পাঁচ ম্যাচে তার গোল হলো ৮টি। সবগুলোই সবশেষ চার ম্যাচে। লা লিগায় টানা দুই ম্যাচে জোড়া গোলের পর সবশেষটিতে করেন একটি। এবার চ্যাম্পিয়ন্স লিগে এই হ্যাটট্রিক। প্রতিযোগিতাটিতে তার গোলসংখ্যা বেড়ে হলো ৮৯টি।

৭১তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে দলকে বড় জয়ের পথে এগিয়ে নেন তরেস। দেম্বেলের ক্রসে বক্সে প্রথম স্পর্শে গোলরক্ষককে পরাস্ত করেন ২২ বছর বয়সী স্প্যানিশ ফরোয়ার্ড। সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ চার ম্যাচে ১৬ গোল করল বার্সেলোনা। গোলশূন্য ড্রয়ে এবারের লা লিগা শুরু করা দলটি পরের তিন ম্যাচে জেতে ৪-১, ৪-০ ও ৩-০ গোলে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত