রুদ্ধশ্বাস ফাইনাল জিতে প্রথম ফ্র্যাঞ্চাইজি হকিতে চ্যাম্পিয়ন একমি চট্টগ্রাম

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২২, ০৯:৪৯ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১৩:৪৮

পেন্ডুলামের মতো দুলছিল ফাইনালের ভাগ্য। মোনার্ক পদ্মা ২-১ গোলে এগিয়ে থেকে জয় দেখছিল। কিন্তু শেষ মুহূর্তে ২-২ গোলে নাটকীয়ভাবে ম্যাচ ড্র। এরপর আসল নাটক হলো টাইব্রেকারে। মোনার্ক পদ্মাকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে দেশের প্রথম ফ্র্যাঞ্চাইজি হকি লিগের শিরোপা জিতে নিয়েছে ফেবারিট একমি চট্টগ্রামই।

সকাল দেখে নাকি দিনটা অনুমান করা যায়। কিন্তু কথাটা মিথ্যে প্রমাণ করে প্রায় চ্যাম্পিয়ন হয়েই গিয়েছিল ক্রিকেটার সাকিব আল হাসানের দল মোনার্ক পদ্মা। যে দলের পরামর্শক কিংবদন্তি হকি খেলোয়াড় শাহবাজ আহমেদ। কিন্তু টাইব্রেকারে চতুর্থ ও পঞ্চম শটে গোল করতে পারেনি মোনার্কের দুই দেশি খেলোয়াড় নাইমউদ্দিন ও কৃষ্ণকুমার। নাইমউদ্দিন বল মেরেছেন বাইরে। কৃষ্ণকে আটকে দিয়েছেন একমির গোলকিপার।

 তবে জয়-পরাজয় একপাশে রেখে বলতেই হয়, মনে রাখার মতো এক ফাইনালই হয়েছে আজ রাতে মওলানা ভাসানী স্টেডিয়ামে। প্রথম কোয়ার্টারের শেষ দিকে পেনাল্টি কর্নারে জাপানি মিডফিল্ডার মিয়া তানিমিতসু এগিয়ে দেন পদ্মাকে। তৃতীয় কোয়ার্টারের অষ্টম মিনিট হল্যান্ডের কেলারম্যান বল পদ্মার পোস্টে পাঠালে ফিল্ড আম্পায়ার গোল দেন।

তবে রিভিউতে সেই গোল বাতিল হয়েছে। পরপরই আরশাদের গোলে ম্যাচে ফেরে চট্টগ্রাম। তবে মিনিট দুয়েক পরই পদ্মাকে ২-১ ব্যবধানে এগিয়ে নেন ভারতীয় খেলোয়াড় সাইফ খান। কিন্তু ম্যাচ শেষ হওয়ার ১ মিনিট ২০ সেকেন্ড আগে চট্টগ্রামের রাজীব আলতো টোকায় ২-২ করলে ম্যাচ জমে ওঠে আরও।

ম্যাচ শেষ হওয়ার ৪২ সেকেন্ড আগে আবার মোনার্কের পোস্টে বল পাঠান চট্টগ্রামের কেলারম্যান। কিন্তু মালয়েশিয়ান আম্পায়ার গোল দেননি। এ নিয়ে একপর্যায় খেলা বন্ধ হয়ে যায়। আম্পায়ার পেনাল্টি (পিসি) কর্নার দেন। সেই পিসিতে গোল হয়নি। 

শেষ পর্যন্ত ম্যাচ শেষ হওয়ার ৮ সেকেন্ড আগে পিসি পায় মোনার্ক। এ পিসিতেও গোল হয়নি। ঘড়ির কাঁটা যখন শূন্যতে, তখন আবার মোনার্কের পক্ষে পিসির বাঁশি। তবে শেষ পর্যন্ত এ পিসি আর কার্যকর হয়নি। ম্যাচ শেষ ২-২ ব্যবধানে। তরপরই টাইব্রেকার নাটক।

টাইব্রেকারে মোনার্কের প্রথম তিন চেষ্টাতেই গোল করেন কোরিয়ান সিও, ভারতীয় চিংলেসানা ও গোভার্স। একমির গোলদাতা পীর হিনরিচ, সিটুল, বাল্মীকি ও কেলারম্যান।

লিগের শুরু থেকেই দারুণ ছন্দে ছিল একমি চট্টগ্রাম। সেই ছন্দ ধরেই রেখে তারা ফাইনালে উঠে আসে। অন্যদিকে প্রথম চার ম্যাচে মাত্র একটি জেতা মোনার্ক পদ্মা ঘুরে দাঁড়িয়ে উঠে আসে ফাইনালে। ফাইনাল উপলক্ষে মওলানা ভাসানী স্টেডিয়াম বিকেল থেকেই সরগরম। কণ্ঠশিল্পী মমতাজ ফাইনালের আগে গান গাইলেন। বিরতির সময়ও মাঠের মাঝখানে দাঁড়িয়ে দর্শকদের অভিনন্দন জানালেন তিনি।

চট্টগ্রামের অধিনায়ক রেজাউল করিম ফাইনালের আগে বলেছিলেন, ‘আমাদের দলে আছে অলিম্পিকে খেলা বাল্মীকি, তিনি অভিজ্ঞ খেলোয়াড়। এ ছাড়া নেদারল্যান্ডসের কেলারম্যান আছে। যেকোনো মুহূর্তে এরা ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। ফাইনালটা তাই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণই হবে বলে আশা করি।’ তাঁর কথা ফলেছে, দারুণ এক ফাইনালই হয়েছে এবং শেষ পর্যন্ত জয়ী দলের নাম একমিই।

লিগ পর্যায়ে দুবার মুখোমুখি হয় এই দুই দল। প্রথম ম্যাচে চট্টগ্রাম ৭-১ গোলে হারিয়েছিল পদ্মাকে। পরের ম্যাচে ৪-৩ গোলে জেতে মোনার্ক পদ্মা। পদ্মার অধিনায়ক ইমরান হাসান ম্যাচের আগে বলেছিলেন, ‘লিগের শুরুতে আমরা খারাপ খেলেছি। ছন্দপতন ছিল আমাদের। কিন্তু ঠিকই আমরা ঘুরে দাঁড়িয়েছি। আমাদের দলে বেশ কজন অভিজ্ঞ খেলোয়াড় আছে। চ্যাম্পিয়ন হওয়ার জন্যই আমরা মাঠে নামব।’

চ্যাম্পিয়ন প্রায় হয়েই গিয়েছিল দলটি। কিন্তু অল্পের জন্য হলো না। এটাই হকি। শেষ সেকেন্ড পর্যন্ত কী ঘটবে, কেউ বলতে পারে না। এর প্রমাণ আজকের এই রুদ্ধশ্বাস ফাইনাল।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত