রাশিয়ার ‘কালো তালিকায়’ বাইডেন-কমলা হ্যারিসসহ ৯৬৩ আমেরিকান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০২২, ১১:৪২ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ০৯:৫৪

কয়েক শ মার্কিন নাগরিকের স্থায়ীভাবে রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গতকাল শনিবার প্রকাশিত এক তালিকায় এ কথা জানানো হয়। রাশিয়ার সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, রাশিয়াবিরোধী কার্যকলাপে জড়িত থাকায় ‘কালো তালিকায়’ যুক্তরাষ্ট্রের ৯৬৩ জন নাগরিকের নাম উঠেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়ে বলেছে, ‘যুক্তরাষ্ট্র থেকে ক্রমাগত আরোপিত রাশিয়াবিরোধী নিষেধাজ্ঞা ও আমাদের জাতীয় ‘স্টপ লিস্ট’-এর প্রকৃত গঠন সম্পর্কে আসা অনুরোধের প্রতিক্রিয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন নাগরিকদের একটি তালিকা প্রকাশ করেছে, যাঁদের রাশিয়ায় প্রবেশ স্থায়ীভাবে নিষিদ্ধ করা হয়েছে।’

ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে রুশ বাহিনীর ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর গত তিন মাসে এ তালিকায় নতুন করে অনেকের নাম যুক্ত হয়েছে। 

রাশিয়ার কালো তালিকায় আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, তাঁর ছেলে হান্টার বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন আইনপ্রণেতা ও সাংবাদিক আছেন এই তালিকায়। আরও আছেন হোয়াইট হাউসের সদ্যসাবেক প্রেস সেক্রেটারি জেন সাকি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত