রাজনৈতিক দলের সাথে ইসির সংলাপ শুরু

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৭ জুলাই ২০২২, ১১:৫১ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৮:১৫

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। গারগাঁওয়ের নির্বাচন ভবনে রবিবার (১৭ জুলাই) সকাল সাড়ে দশটায় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম দিয়ে সংলাপ শুরু হয়। আর ৩১ জুলাই বিকাল ৩টায় বাংলাদেশ আওয়ামী লীগের মতবিনিময়ের মাধ্যমে শেষ হবে সাংবিধানিক প্রতিষ্ঠানটির এই ধাপের সংলাপ পর্ব।

সংলাপে বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি এই তিনটি দলকে ২ ঘণ্টা। আর বাকি রাজনৈতিক দলগুলোর সঙ্গে এক ঘণ্টা করে বৈঠক করবে ইসি। সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।
 
যখন যে দলের সঙ্গে সংলাপে বসবে ইসি:
১৭ জুলাই (রবিবার) সকাল সাড়ে দশটা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম; দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ; বিকেল আড়াইটা হতে সাড়ে তিনটা পর্যন্ত বাংলাদেশ কংগ্রেস; এবং বিকেল ৪টা হতে ৫টা পর্যন্ত বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল।

১৮ জুলাই (সোমবার) সকাল সাড়ে দশটা থেকে সাড়ে এগারোটা বাংলাদেশ ইসলামী ফ্রন্ট; দুপুর ১২ টা থেকে ১টা বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট; আড়াই থেকে সাড়ে তিনটা খেলাফত মজলিস; বিকাল চারটা থেকে পাঁচটা বাংলাদেশের বিপ্লবী ওকার্স পার্টি।

১৯ জুলাই (মঙ্গলবার) সকাল সাড়ে দশটা হতে সাড়ে ১১ টা বাংলাদেশ কল্যাণ পার্টি;  দুপুর ১২ টা হতে দুপুর একটা ইসলামিক ঐক্যজোট; বিকাল আড়াইটা হতে তিন সাড়ে তিনটা বাংলাদেশ খেলাফত মজলিস; চারটা হতে পাঁচটা পর্যন্ত বাংলাদেশ সাম্যবাদী দল-এমএল।


 
২০ জুলাই (বুধবার) সকাল সাড়ে দশটা  থেকে সাড়ে এগারোটায গণতান্ত্রী পার্টি; দুপুর বারোটা হতে ১টা বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি; বিকাল তিনটা হতে পাঁচটা পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

২১ জুলাই (বৃহস্পতিবার) সকাল সাড়ে দশটা হতে সাড়ে ১১ টা বাংলাদেশ তরিকত ফেডারেশন; দুপুর বারোটা হতে দুপুর ১টা বাংলাদেশ জাতীয় পার্টি; দুপুর আড়াইটা হতে তিনি সাড়ে তিনটা পর্যন্ত জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ; বিকাল ৪ টা হতে পাঁচটা গণফ্রন্ট।

২৪ জুলাই (রবিবার) সকাল সাড়ে দশটা হতে সাড়ে ১১টা পর্যন্ত বাংলাদেশ খেলাফত আন্দোলন; দুপুর বারোটা হতে দুপুর ১টা পর্যন্ত জাতীয় পার্টি-জেপি; আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি; বিকাল চারটা হতে পাঁচটা ইসলামিক ফ্রন্ট ফ্রন্ট বাংলাদেশ।  

২৫ জুলাই (সোমবার) সকাল সাড়ে দশটা হতে সাড়ে ১১ টা বাংলাদেশ মুসলিম লীগ; দুপুর বারোটা হতে দুপুর ১টা বাংলাদেশের ওয়াকার্স পার্টি, বিকাল আড়াইটা হতে সাড়ে তিনটা বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ; বিকাল ৪ টা হতে পাঁচটা লিভারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি।

২৬ জুলাই (মঙ্গলবার) সকাল সাড়ে দশটা থেকে সাড়ে এগারোটা জমিয়াতে ওলামায়ে ইসলাম বাংলাদেশ; দুপুর বারোটা হতে দুপুর ১টা বিকল্পধারা বাংলাদেশ; বিকাল আড়াইটা হতে সাড়ে তিনটা ইসলামী আন্দোলন বাংলাদেশ; বিকাল ৪ টা হতে ৫ টা পর্যন্ত ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি।

২৭ জুলাই (বুধবার) সকাল সাড়ে দশটা থেকে সাড়ে এগারোটা পর্যন্ত বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, দুপুর বারোটা হতে ১টা পর্যন্ত জাকের পার্টি, বেলা আড়াইটা থেকে সাড়ে তিনটা থেকে পর্যন্ত কৃষক শ্রমিক জনতা লীগ। 

২৮ জুলাই (বৃহস্পতিবার) সকাল সাড়ে দশটা থেকে সাড়ে এগারটা গণফোরাম, দুপুর ১২ থেকে ১টা  বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ম্যাপ, বেলা আড়াইটা হতে সাড়ে তিনটা বাংলাদেশ কমিউনিস্ট পার্টি।

৩১ জুলাই (রবিবার) ১১ টা থেকে ১টা পর্যন্ত জাতীয় পার্টি; এবং  বিকাল তিনটা থেকে ৫টা বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসবে ইসি।

এর আগে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করে ইসি। ৩৯টি নিবন্ধিত দলের মধ্যে ২৮টি দল এতে অংশ নেয়। বিএনপিসহ ১১টি দল ইসির এই সংক্রান্ত ডাকে সাড়া দেয়নি। তবে এই সংলাপে সব দল অংশ নেবে এমনটা প্রত্যাশা ইসির।

জানা যায়, ইতোমধ্যে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রোডম্যাপের খসড়া প্রস্তুত করেছে ইসি। দলগুলোর সঙ্গে সংলাপ শেষে এটি চূড়ান্ত করা হবে। এছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কি-না সেই বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি কমিশন। দলগুলোর সঙ্গে সংলাপের পরপরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত