মোজাম্বিকের ইতিহাসে ভাস্কো দা গামা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ মার্চ ২০২৩, ১৪:৪৬ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১৪:৩৮

ভাস্কো দা গামা ১৪৯৮ সালের ২রা মার্চ থেকে ২৯ শে মার্চ পর্যন্ত মোজাম্বিক দ্বীপের নিকটে সময় অতিবাহিত করেন৷ ভারত মহাসাগরে বাণিজ্যিক অঞ্চলের একটি অংশ ছিল পূর্ব আফ্রিকার উপকূলবর্তী আরব অধ্যুষিত এই অঞ্চল। স্থানীয় মুসলিম লোকেরা খ্রীষ্টানদের প্রতি আক্রমণাত্মক হতে পারে ভেবে দা গামা একজন মুসলিমের বেশে মোজাম্বিকের সুলতানের শরণাপন্ন হন৷ কিন্তু তিনি সুলতানকে সন্তোষজনক উপহার সামগ্রী প্রদানে ব্যর্থ হওয়ায় স্থানীয় বাসিন্দারা দা গামা ও তার দলের প্রতি সন্দেহ পোষণ করে৷ অবশেষে একটা আক্ৰমণাত্মক দলের তাড়া খেয়ে সবাই পালাতে বাধ্য হয়৷ তবে যাওয়ার সময় প্রতিশোধস্বরূপ দা গামা শহরে গুলিবর্ষণ করে যান।

মোজাম্বিক আনুষ্ঠানিকভাবে রিপাবলিক অফ মোজাম্বিক দক্ষিণ-পূর্ব আফ্রিকায় অবস্থিত একটি দেশ যার পূর্বে ভারত মহাসাগর, উত্তরে তানজানিয়া , মালাউই এবং জাম্বিয়া , উত্তরে জিমওয়ে, পশ্চিমে জিমওয়ে ও সোয়াজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা দক্ষিণ-পশ্চিমে। সার্বভৌম রাষ্ট্র হিসেবে এটিকে কমোরোস , মায়োত এবং মোজাম্বিক চ্যানেল এর মাধ্যমে আলাদা করা হয়েছে।  মোজাম্বিকের রাজধানী এবং বৃহত্তম শহর হল মাপুতো ।

ভাস্কো দা গামার সমুদ্রযাত্রা পর্তুগিজদের আগমনকে ত্বরান্বিত করেছিল, যারা ১৫০৫ সালে ঔপনিবেশিকতা এবং বসতি স্থাপনের একটি ধীরে ধীরে প্রক্রিয়া শুরু করেছিল। চার শতাব্দীরও বেশি পর্তুগিজ শাসনের পর, মোজাম্বিক ১৯৭৫ সালে স্বাধীনতা লাভ করে, সেখানে মোজাম্বিক প্রজাতন্ত্র হয়ে ওঠে। স্বাধীনতার মাত্র দুই বছর পর, দেশটি ১৯৭৭ থেকে ১৯৯২ সাল পর্যন্ত একটি তীব্র এবং দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের মধ্যে নেমে আসে। ১৯৯৪ সালে, মোজাম্বিক তার প্রথম বহুদলীয় নির্বাচন অনুষ্ঠিত হয় এবং তারপর থেকে একটি অপেক্ষাকৃত স্থিতিশীল রাষ্ট্রপতি প্রজাতন্ত্র হিসেবে রয়ে গেছে ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত