মেডিকেল ভর্তি পরীক্ষায় অনিয়ম ঠেকাতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১ এপ্রিল ২০২২, ১৪:১২ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ০৪:২৬

মেডিকেল ভর্তি পরীক্ষায় সব ধরনের সতর্ক ব্যবস্থা নেওয়াসহ অনিয়ম ঠেকাতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা ভবনের পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে আজ শুক্রবার সকালে সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।এ ছাড়া এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ভুয়া প্রশ্নপত্র সরবরাহের অভিযোগে দুজনকে আটক করা হয়েছে বলেও জানিয়েছেন জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা সব ধরনের সতর্ক ব্যবস্থা নিয়েছিলাম। ফেসবুক, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম মনিটর করেছি। এরই মধ্যে ভুয়া প্রশ্নপত্র সরবরাহের অভিযোগে দুজনকে আটক করা হয়েছে। তাঁরা ভুয়া প্রশ্নপত্র নিয়ে বলেছেন, তাঁদের কাছে প্রশ্নপত্র আছে এবং টাকার মাধ্যমে সেটি তাঁরা দেবেন। তাঁরা এখন জেলে আছেন।’

প্রশ্নপত্রকে ঘিরে নিরাপত্তার কথা জানাতে গিয়ে মন্ত্রী বলেন, ‘আমরা এ পরীক্ষাটা সবসময় খুব সতর্কতার সঙ্গে নিয়ে থাকি। এখানে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। যে গাড়িগুলো প্রশ্ন নিয়ে যায়, সে গাড়িগুলোকেও আমরা ডিজিটালি ট্র্যাক করি। ডিজি অফিসে বসে দেখা যায়, কোন গাড়ি কোথায় যাচ্ছে, কোথায় থামছে এবং কোথা থেকে আবার শুরু করছে। এগুলোও আমরা মনিটর করতে পারি এবং করে থাকি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘যে বাক্সে প্রশ্ন দেওয়া হয়, সে বাক্স খুললেও বোঝা যায় যে, বাক্স এখন খোলা হচ্ছে বা বন্ধ করা হচ্ছে। এটিও আমরা দেখতে পারি। এসব সতর্কতা অবলম্বন করে আধুনিক পদ্ধতিতে এমসিকিউ-এর মাধ্যমে এ পরীক্ষা নেওয়া হচ্ছে। ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেছি, তাঁরা বললেন, প্রশ্ন মানসম্মত হয়েছে।’

ফল ঘোষণার ব্যাপারে মন্ত্রী বলেন, ‘পরীক্ষা শেষে যত তাড়াতাড়ি পারি, আমরা পরীক্ষার ফল ঘোষণা করে দেব।’

এ বছর বেসরকারিভাবে ৭২টি এবং সরকারিভাবে ৩৭টি মেডিকেল কলেজে মোট ১০ হাজার ৮৩৯টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন, যা বিগত বছরগুলোর তুলনায় সবচেয়ে বেশি। সারা দেশে মোট ভেন্যু ৫৭টি এবং এক হাজার ৭৯৩টি হলে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মেডিকেল কলেজে প্রথম বর্ষ কোর্সের ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের এমসিকিউ অনুষ্ঠিত হয়। প্রতিটি প্রশ্নের মান ১। পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় ১১টায়। মেডিকেল কলেজে এ বছর পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বরসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা হয়েছে।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত