মেট্রোরেলে যুক্ত হচ্ছে আরও বগি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ১২:৪০ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১৩:৫৯

দেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে মতিঝিল অংশে এখন দিনরাত ছুটে চলছে। চলাচলের সময় বাড়ায় দিনের যেকোনও সময় এক স্থান থেকে আরেক স্থানে অল্প সময়ে যেতে মেট্রোরেলের ওপর নির্ভর করছে রাজধানীবাসী। প্রতিদিনই যাত্রী সংখ্যা বাড়ছে সময় সাশ্রয়ী এই গণপরিবহনের। অফিস শুরু ও ছুটির সময়টাতে ভিড়ের কারণে মেট্রোরেলে উঠতে পারাই অনেকের জন্য কঠিন হয়ে যাচ্ছ। যাত্রীদের চলাচলের নানা অভিজ্ঞতা আমলে নিয়ে নতুন সুবিধা দেওয়া ও সমস্যা সমাধানের চেষ্টা করছে মেট্রোরেল কর্তৃপক্ষ। যোগ হবে আর কিছু বগি।

বর্তামানে মেট্রোরেলে সময়মতো ট্রেন প্ল্যাটফর্মে না আসারি সমস্যাটি বার বার দেখা দিচ্ছে বলে জানান কয়েকজন যাত্রী। তারা বলেন, মাঝে মধ্যেই দুই থেকে ১০ মিনিট পর্যন্ত ট্রেন দেরিতে আসতে দেখেছি। বিশেষ করে যাত্রী বাড়ার পর গত কয়েকদিনে কয়েকবারই শিডিউল লেট করেছে।

এদিকে সরেজমিন ঘুরে দেখা যায় মেট্রোরেলে সকাল-সন্ধ্যা পিক আওয়ারে প্রত্যেক ট্রেনেই উত্তরা ও মতিঝিল থেকে যাত্রীতে পূর্ণ হয়ে যায়। ফলে কিছু কিছু স্টেশনের যাত্রীদের পক্ষে ওই ট্রেনে জায়গা করে নেওয়াটা কঠিন হয়ে যায়। কোনও কোনও ক্ষেত্রে আগের স্টেশন থেকে যাত্রী পূর্ণ হয়ে গেলে প্ল্যাটফর্ম থেকেই মাইকে ঘোষণা করে অপেক্ষমাণ যাত্রীদের পরের ট্রেনে করে আসার অনুরোধ জানানো হয়। এক্ষেত্রে যাত্রীদের থেকে পিক আওয়ারে ১০ মিনিট এর পরিবর্তে ৫ মিনিট পরপর ট্রেন চলাচলের দাবি করেন।

উল্লেখ্য, সকাল ৭টা ১০ মিনিট থেকে বেলা ১১টা ৩০ মিনিট এবং বিকাল ৪টা ১ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রোরেলের ‘পিক আওয়ার’। এসময় ১০ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করার কথা। অফিস ঘণ্টায় ১০ মিনিটের পরিবর্তে ৫ মিনিট পর পর ট্রেন চলাচলের দাবি জানিয়েছেন যাত্রীরা। সম্প্রতি সকালে পিক আওয়ারে কয়েকটি ট্রেন ১০ মিনিটের পরিবর্তে ৫ মিনিট পরপর প্ল্যাটফর্মে এসে থেমেছে বলে যাত্রীরাও জানিয়েছেন।

অফ পিক আওয়ারে (বেলা সাড়ে ১১টা থেকে ৪টা পর্যন্ত) ১২ মিনিট পর পর মেট্রো ট্রেন স্টেশনে থামছে।

এছাড়া মেট্রোরেল চলাচল কোনও কারণে বিঘ্ন ঘটলে প্ল্যাটফর্মের ভেতরে অপেক্ষায় থাকা যাত্রীরা নির্দিষ্ট সময় পার হওয়ার পর জরিমানা হিসেবে অতিরিক্ত টাকা কাটার আশঙ্কা প্রকাশ করেছেন। এ বিষয়ে এখনও কোনও সমাধান রাখেনি মেট্রোরেল কর্তৃপক্ষ। ইতোমধ্যে লেট হওয়ায় অনেক যাত্রীদের নিজেস্ব পাস থেকেও জরিমানার টাকা কেটে রাখার ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন যাত্রীরা।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত