মুম্বাই চলচ্চিত্র উৎসবে সুবর্ণা সেঁজুতির প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিপেলস’  

  বিনোদন ডেস্ক

প্রকাশ: ৪ জুন ২০২২, ০৯:৫৬ |  আপডেট  : ১৩ এপ্রিল ২০২৪, ১০:২৮

গল্পের শুরু এবং শেষ পাঁচ বোনকে ঘিরেই। গল্পের নাম ‘রিপেলস’; বাংলায় ঢেউ। সেই ‘রিপেলস’ মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মুক্তি পাচ্ছে। এই চলচ্চিত্র নির্মাতা সুবর্ণা সেঁজুতি টুসি। আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত টুসির এটি প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র৷ ৩ জুন সন্ধ্যা ৬টা মুম্বাইয়ের ফিল্মস ডিভিশন কমপ্লেক্সে চলচ্চিত্রের প্রিমিয়ার প্রদর্শিত হচ্ছে। উল্লেখ্য, এর আগে সুবর্ণা সেঁজুতি টুসি নির্মিত ‘মিনালাপ' চলচ্চিত্রটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ১১টি পুরস্কার অর্জন করেছিল।
  
‘রিপেলস’ সিনেমার পরিচালক সুবর্ণা সেঁজুতি টুসি বলেছেন, ‘আমি মূল গল্পটি পূরবী বসুর —“একের ভেতর পাঁচ” গল্প থেকে নিয়েছি। গল্পে পাঁচ বোনের সংগ্রাম এবং সত্তা নিয়ে কথা বলেছি। গল্পটার উপস্থাপনা একদমই আলাদা। গল্পটির মধ্যে সমাজবাস্তবতার বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। মেয়েদের প্রতি সমাজের গতানুগতির দৃষ্টিভঙ্গি ও মনস্তত্ত্বের বিষয়টি মূখ্য রেখে নির্মিত হয়েছে। গল্পটি ঘুরপাক খেয়েছে পরিবারের পাঁচ মেয়ের পাঁচ ধরনের চরিত্রকে ফুটিয়ে তুলতে।’ 


  
১৯৯০ সাল থেকে ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র বিভাগ মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজন করে আসছে। ভারতের এ উৎসবে এবার ৩০টি দেশের ৮০০ মতো সিনেমা প্রদর্শিত হচ্ছে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রতি শ্রদ্ধা জানিয়ে এবার আলাদা একটি বিভাগ তৈরি করা হয়েছে, যেখানে প্রদর্শন করা হচ্ছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাকে প্রাধান্য দেওয়া সিনেমাগুলো। মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবার ১৭তম আসর। ২৯ মে থেকে শুরু হওয়া এই উৎসব ৪ জুন মুম্বাইয়ের ফিল্মস ডিভিশন কমপ্লেক্সে অনুষ্ঠিত হচ্ছে। ডকুমেন্টারি, শর্ট ফিকশন এবং অ্যানিমেশন ফিল্মের জন্য এই উৎসব ব্যাপকভাবে পরিচিত৷ এটি দক্ষিণ এশিয়ার সবচেয়ে পুরনো এবং বৃহত্তম চলচ্চিত্র উৎসব।  
 
‘রিপেলস’ চলচ্চিত্র নির্মাতা সুবর্ণা সেঁজুতি টুসি জানিয়েছেন, এটা খুবই আনন্দের বিষয় যে, দক্ষিণ এশিয়ার বৃহত্তম চলচ্চিত্র আসর মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে রিপেলস বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে। এই চলচ্চিত্রের সাথে অন্যান্য বাংলাদেশী ১১টি চলচ্চিত্র এই উৎসবে প্রদর্শিত হচ্ছে। তবে রিপেলস ছাড়া সবগুলো ছবি ইতোমধ্যে অন্যত্র প্রচারিত হয়েছে৷ রিপেলসের এখানেই প্রিমিয়ার শো হচ্ছে।’
 
সুবর্ণা সেঁজুতি টুসি আরো জানিয়েছেন, ‘ছবিটি আমাদের সম্মিলিত শ্রমের ফসল। ছবিটির শিল্প নির্দেশনায় ছিলেন রঞ্জন রাব্বানী। এ ছাড়া চিত্রগ্রহণে বরকত হোসেন পলাশ, সম্পাদনায় ক্শমা, সাউন্ডে নাহিদ মাসুদ, সজিব রঞ্জন বিশ্বাস; শারমিন দোজা তিথি, মিক্সিংয়ে রাজেশ সাহা, ডিজাইনে সজিব রঞ্জন বিশ্বাস, সঙ্গীতে রাশেদ শরীফ শোয়েব, পোশাকে বিথি আফরিন এবং ছবির শিরোনামসহ অন্যান্য অ্যানিমেশনে ছিলেন দীপাঞ্জন লাহা।
 
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল কালাম আজাদ, সাহানা সুমি, মৌটুশি বিশ্বাস, শানারেই দেবী শানু, শর্মিমালা, মৌসুমী মালেক মম, আদ্রিতা স্বাতী, দ্বীপান্বিতা মার্টিন, সুপতা বড়ুয়া, পঙ্কজ মজুমদার, আজাদ সেতু, রাজিব সালেহীন, ঋতু, সজিব শাহরিয়ার, আতিক রহমান, সুমিত তিওয়ারি রানা, সতেজ চৌধুরী, কোহিনূর মনি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত