ঢাকা আহছানিয়া মিশনে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার ইস্যুতে যুদ্ধ চাই না, কাজ না হলে জাতিসংঘে যাবো

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১৬:২১ |  আপডেট  : ১৭ মে ২০২৪, ১৪:৪১

মিয়ানমার ইস্যুতে বাংলাদেশ যুদ্ধ চায় না, শান্তিপূর্ণ ভাবে সমাধান করতে চায়, তবে কাজ না হলে জাতিসংঘের কাছে জানানো হবে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে ধানমন্ডিতে একটি অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে হুঁশিয়ারি দেয়া হলেও তারা কথা দিয়ে কথা রাখেনি। বাংলাদেশের পক্ষ থেকে চেষ্টা অব্যাহত থাকবে জানিয়ে মন্ত্রী বলেন, তাদের গুলি তাদের সীমানায় থাকা উচিত। তাদের বিজিপি বাহিনীর সাথে সব সময় যোগাযোগ হচ্ছে। মিয়ানমার ভবিষ্যতে সংযত থাকবে আশা করে মন্ত্রী বলেন, কোনো উষ্কানিতেই বাংলাদেশ যুদ্ধে জড়াবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, বিভিন্ন নৃগোষ্ঠীর সাথে মিয়ানমার সেনাবাহিনীর যুদ্ধ চলছে। থাইল্যান্ডের সীমানায়, চীনের সীমানায়, মিজোরামের সীমানায় এমনকি আমাদের দেশের সীমানায়ও তাদের যুদ্ধ চলছে। আমরা লক্ষ্য করেছি, আরাকান আর্মি বলে একটি বিদ্রোহী গোষ্ঠী সেখানে যুদ্ধ করছে। আমরা কখনও দেখি তাদের সাথে মিয়ানমার বাহিনীর ভালো চলছে, আবার দেখি যুদ্ধ। ভেতরে কী রহস্য তা তারাই জানে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা মনে করি, তাদের যুদ্ধ তাদের সীমানায়ই থাকা উচিত। তাদের গোলাবারুদ যে আমাদের সীমানায় এসে পড়ছে, সে ঘটনায় কড়া ভাষায় প্রতিবাদ জানিয়েছি আমরা। আমাদের বিজিবির সাথে তাদের আর্মির কথা হচ্ছে। আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ডেকে স্পষ্ট ভাষায় আমাদের অবস্থান পরিষ্কার করেছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী কখনোই যুদ্ধ চান না। আমরা চাই, শান্তিপূর্ণ উপায়ে এর সমাধান হোক। তাদের অভ্যন্তরীণ সমস্যা তাদের সীমানার ভেতরেই থাকুক। বাইরে যেটা আসছে, তার প্রতিবাদ আমরা সব সময়ই করে আসছি।

আসাদুজ্জামান খান আরও বলেন, গতকাল (১৬ সেপ্টেম্বর) একটা রোহিঙ্গা গ্রুপ মিয়ানমার সীমান্তের পাশে জিরো লাইনে (নো ম্যানস ল্যান্ড) অবস্থান করছিল। সেখানে দেখা গেছে, গোলাবারুদের আঘাতে বেশ কয়েকজন আহত হয়েছে এবং একজন মারা গেছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানিয়েছি। আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে কাজ করছে। আমরা আশা করি, তারা তাদের ভুল বুঝতে পারবে এবং সংযত আচরণ করবে। তবে বাংলাদেশ কোনোভাবেই যুদ্ধ চায় না। তারা সংযত আচরণ না করলে আমরা জাতিসংঘে যাবো। সেখানে অভিযোগ জানানো হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত