মার্ক জুকারবার্গ এর গরুর খামার, খাওয়াচ্ছেন মদ আর বাদাম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৪, ১৭:০৪ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৯:৩৭

ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটার প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ জানিয়েছেন, সম্প্রতি নিজের একটি গরুর খামার প্রতিষ্ঠা করছেন তিনি। তার এ খামারের লক্ষ্য হলো ‘বিশ্বের সেরা গরুর মাংস উৎপাদন করা।’ খামারটি তিনি গড়ে তুলেছেন কাওয়াইয়ের কো’লু খামারে। নিজের খামারের গরুকে তিনি ম্যাকাডেমিয়া নামের বিশেষ বাদাম ও মদ খাওয়াচ্ছেন। যেগুলো তার খামারেই উৎপাদন করা হচ্ছে।

টেক বিলিয়নেয়ার মার্ক জুকারবার্গ, যিনি মেটা, ফেসবুক এবং ইনস্টাগ্রামের বস। বছরের পর বছর ধরে আমরা তাকে তার নতুন-আবিষ্কৃত আবেগ অনুসরণ করতে দেখেছি। কিছুদিন আগে তিনি দৌড় এবং জুজিৎসুতে ছিলেন, ফিটনেসের লক্ষ্যে যা বিশ্বের সবচেয়ে অভিজাত কমান্ডোদের দ্বারা সেট করা মানদণ্ডকে হারাতে পারে। তবে তার সর্বশেষ উৎসাহ গরু পালন। আর শুধু গরু লালন-পালনই নয়, তাদের শুকনো ফল এবং বিয়ার খাওয়ানোর মাধ্যমে এমন বিলাসিতা করে লালন-পালন  করছেন তিনি। যাতে তিনি বিশ্বের সেরা গরুর মাংস উৎপাদন করতে পারে।

এ ব্যাপারে জুকারবার্গ বলেছেন, ‘কাওয়াইয়ের কো’লুর খামারে আমি গরু লালন-পালন শুরু করেছি। আমার লক্ষ্য হলো বিশ্বের সেরা গরুর মাংস উৎপাদন করা। গরুগুলো ওয়াগু এবং আঙ্গুস জাতের। তারা ম্যাকাডেমিয়া (বাদাম) এবং মদ খেয়ে বড় হবে। যেগুলো এই খামারেই উৎপাদিত হচ্ছে।’

আঙ্গুস হলো একটি স্কটিশ ছোট জাতের গরু। স্টিকের জন্য যুক্তরাষ্ট্রে এ গরু খুবই জনপ্রিয়। আর ওয়াগু হলো জাপানিজ জাতের গরু। যেগুলো শুধুমাত্র মাংসের জন্যই লালন-পালন করা হয়।

জুকারবার্গ আরও জানিয়েছে, পুরো প্রক্রিয়াটি তিনি স্থানীয়ভাবে সম্পন্ন করতে চান। তিনি আরও জানিয়েছেন, প্রত্যেকটি গরু বছরে ৫ হাজার থেকে ১০ হাজার পাউন্ড খাবার খায়। যার অর্থ কয়েক একর জায়গায় ম্যাকেডোমিয়া উৎপাদন করতে হচ্ছে তাদের। জাকারবার্গের মেয়েরাও খামারের ক্রিয়াকলাপে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে, যার মধ্যে রয়েছে ম্যাকাডামিয়া গাছ লাগানো এবং বিভিন্ন প্রাণীর প্রতি যত্ন নেওয়া।

জুকারবার্ক সামাজিক যোগাযোগমাধ্যমে এ তথ্য প্রকাশের পর এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। 

 

সা/ই

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত