মার্কিনীদের প্রতি রাজনৈতিক উত্তাপ কমানোর আহ্বান বাইডেনের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৪, ১১:৩৫ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৭

মার্কিন রাজনীতি কখনোই হত্যার ক্ষেত্র হতে পারে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। রবিবার (১৪ জুলাই) হোয়াইট হাউজের ওভাল অফিস থেকে দেওয়া ভাষণে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যাচেষ্টার তীব্র নিন্দা জানিয়েছেন তিনি। সেই সঙ্গে মার্কিন নির্বাচন ঘিরে যে উত্তাপ ছড়িয়েছে তা কমিয়ে আনতে আমেরিকানদের প্রতি আহ্বান জানিয়েছেন বাইডেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বাইডেন বলেন, শনিবার পেনসিলভেনিয়ার সমাবেশে ট্রাম্পকে নিশানা করে গুলির ঘটনা আমাদের সবাইকে এক ধাপ পিছিয়ে আসার কথাই মনে করিয়ে দিলো। সৌভাগ্যক্রমে ট্রাম্প গুরুতর আহত হননি।

তিনি বলেন, আমরা এই সহিংসতাকে স্বাভাবিক হতে দিতে পারি না। এ দেশে রাজনৈতিক বাগাড়ম্বর খুব উত্তপ্ত হয়ে উঠেছে। এটা ঠান্ডা করার সময় এসেছে। এটি করার দায়িত্ব আমাদের সবার।

৮১ বছর বয়সী বাইডেন বলেন, আমেরিকায় আমরা আমাদের মতপার্থক্য ব্যালট বাক্সে সমাধান করি। এখনও আমরা এটি ব্যালট বাক্সেই সমাধান করব। বুলেট দিয়ে নয়।

মার্কিনবাসীদের উদ্দেশে সাত মিনিটেরও কম সময়ে ভাষণ দেন বাইডেন। দেশটির প্রধান প্রধান নিউজ চ্যানেলে এই ভাষণ সরাসরি সম্প্রচার করা হয়েছে। এমনকি রক্ষণশীল টিভি চ্যানেল ফক্স নিউজেও তার ভাষণ সরাসরি সম্প্রচারিত হয়েছে।

ওভাল অফিস থেকে বাইডেনের বক্তব্য দেওয়ার ঘটনা বেশ বিরল। এ নিয়ে ২০২১ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে গুরুত্বপূর্ণ ইস্যুতে মাত্র তিনবার ওভাল অফিস থেকে ভাষণ দিয়েছেন তিনি।

শনিবার পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচারণা চালাতে গিয়ে হামলার শিকার হন ট্রাম্প। গুলিতে তার কান ফুটো হয়ে যায়। ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানো ওই বন্দুকধারী পরবর্তীতে পুলিশের গুলিতে নিহত হন।

এই হামলা আমেরিকাকে স্তব্ধ করে দিয়েছে উল্লেখ করে আমেরিকানদের একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন বাইডেন।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত