মাদারীপুরের দেয়াল সাজাচ্ছে শিক্ষার্থীরা : আঁকা হচ্ছে উদ্ভাবনী স্বপ্ন

  এসআর শফিক স্বপন,মাদারীপুর

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৪, ১৭:৫৪ |  আপডেট  : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৪:১২

একসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রতিষ্ঠানের দেয়ালে দেখা যেত বিভিন্ন রং বেরঙের পোস্টার। কয়েকদিন আগেও যে দেয়ালগুলোতে বিভিন্ন পোষ্টার লাগানো ছিল, অতিরিক্ত নোংরার কারণে কারোর নজর যেত না। আজ সেই দেয়ালগুলোই মানুষ এখন দাঁড়িয়ে থেকে দেখছেন। চলছে রাজনৈতিক, সামাজিক সংগঠন এবং ব্যবসায়ীদের লাগানো বিভিন্ন দেয়ালের পোস্টার সরিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান। সেখানে শিক্ষার্থীরা তাদের হাতের ছোঁয়ায় দৃষ্টিনন্দন গ্রাফিতি আর আর্টে সম্প্রীতির বাংলাদেশ গড়ার বার্তা দিচ্ছেন। নওগাঁ শহরের শিক্ষাপ্রতিষ্ঠানের দেয়ালে ও আবাসিক এলাকায় স্থান পাচ্ছে বিভিন্ন চিত্র-দৃশ্য। এসব কার্যক্রমে অংশ নিচ্ছেন কলেজ ও স্কুল পড়ুয়া ছোট্ট শিক্ষার্থীরা।

শনিবার সরেজমিনে (১৭আগষ্ট) দুপুরে শহরের মাদারীপুর- শরীয়তপুর আঞ্চলিক মহা সড়কের লেকপাড়  থেকে মস্তফাপুর গোল চত্বর পর্যন্ত এলাকায় গিয়ে দেখা যায় কয়েকজন শিক্ষার্থীদের হাতে রং তুলি। আপন মনে আঁকছে তাদের অপেশাদার মেধা দিয়ে মেধাবীদের গ্রাফিতি। ‘তলোয়ারের চেয়ে একটি কলম অনেক শক্তিশালী, হোক প্রতিবাদ’সহ নানা শিক্ষামূলক বাক্য আর দূর্নীতির বিরুদ্ধে অপরুপ প্রকৃতির প্রতিচ্ছবি রং তুলিতে ফুটিয়ে তুলছে শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীদের আঁকানো দৃশ্যের মধ্যে ছাত্র আন্দোলনের নানা দৃশ্যই বেশি ফুঁটিয়ে তুলছে। দেয়ালকর্ম এবং গ্রাফিতিতে স্মরণ করা হয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের। এরমধ্যে অধিকাংশ জায়গায় স্থান পেয়েছে মাদারীপুরের শহীদ দীপ্ত দে, রংপুরের শহীদ আবু সাঈদ। এছাড়া ‘আমরা সবাই একত্র, ছাত্র জনতার অবদান’, ‘সবাই মিলে গড়বো দেশ, চলরে নওজোয়ান শোনরে পাতিয়া কানৃ’ ‘দেশটা কারোর বাপের না’, ‘স্বাধীনতার সূর্যোদয়’, আমি, তুমি, আমরা’, ‘বিকল্প কে? ছাত্র’, ‘কারার ঐ লৌহকপাট’, ‘এবার সভ্যতা আনব’, ‘স্বাধীনতা এনেছি, সংস্কারও আনবো’, ‘ধর্ম যার যার, দেশ সবার’, ‘নতুন স্বাধীনতা ২০২৪’ সহ বিভিন্ন স্লোগান লেখা হয়েছে দেয়ালগুলোতে।

শিক্ষার্থীরা বলছেন, মাদারীপুর শহরের সৌন্দর্য নষ্টের অন্যতম প্রধান কারণ হলো বিভিন্ন স্থানে অযাচিতভাবে পোস্টার লাগানো। এই পোস্টারগুলো সাধারণত রাজনৈতিক, সামাজিক বা ব্যবসায়িক প্রচারের উদ্দেশ্যে লাগানো হয়। এগুলো শহরের বিভিন্ন বিল্ডিংয়ের দেয়াল, সড়কের পাশের ফুটপাত, ল্যাম্পপোস্ট ইত্যাদি জায়গায় লাগানো হয়। যা শহরের নান্দনিকতা ও পরিপাটি ভাবকে ক্ষতিগ্রস্ত করছে।

শিক্ষার্থী সিফাত সরদার জানায়, আমাদের স্কুলের দেয়ালের চারিদিকে নোংরা ছিল সেগুলো সবাই মিলে পরিষ্কার করছি এবং দেয়ালে বিভিন্নরকম সুন্দর দৃশ্য রং তুলিতে ফুটিয়ে তুলছি।

আরিফ নামের এক শিক্ষার্থী বলেন, আমি লেকেরপাড় স্বাধীনতা অংগনের দেয়ালে একটি বাংলাদেশ ফ্্ির এঁকেছি, সেটা দেখে যেন কোনো খারাপ কাজের প্রতি তাদের দেশের প্রতি মমত্বকোধ হয়। দেশের এমন পরিস্থিতিতে তরুণ-তরুণীদের হাতে নতুন বাংলাদেশের এক উদ্ভাবনী স্বপ্ন আঁকা হচ্ছে। যে স্বপ্নের শেষ প্রন্তে দাঁড়িয়ে আছে আন্দোলন করা শিক্ষার্থী, অভিভাবক, শ্রমজীবীসহ দেশের সকল মানুষ।


 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত