মাদক রাখার অভিযোগে জাকার্তায় বাংলাদেশ দূতাবাসের কূটনীতিক প্রত্যাহার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২ আগস্ট ২০২২, ১৩:৩৬ |  আপডেট  : ১৪ আগস্ট ২০২২, ১৬:০৪

ইন্দোনেশিয়ার জাকার্তায় বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন কাজী আনারকলিকে ফিরিয়ে এনেছে সরকার। বাসায় মাদক রাখার অভিযোগে ফেরত আনা এই কূটনীতিকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে যাচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দক্ষিণ জাকার্তায় আনারকলির বাসায় গত মাসের প্রথম সপ্তাহে হঠাৎ অভিযান চালায় ইন্দোনেশিয়া সরকারের মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। সুনির্দিষ্ট অভিযোগে ভিত্তিতে অভিযান চালিয়ে ওই বাসা থেকে মাদক উদ্ধার করা হয়।

ভিয়েনা কনভেনশন অনুযায়ী কূটনীতিক আনারকলি দায়মুক্তির আওতাধীন ছিলেন। তাই তাকে গ্রেফতার না করে দূতাবাসের জিম্মায় ছেড়ে দেওয়া হয়। বিষয়টি জানার পর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক তাকে দেশে ফেরার আদেশ জারি করা হয়।

পররাষ্ট্র ক্যাডারের ২০ ব্যাচের কর্মকর্তা কাজী আনারকলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে মন্ত্রণালয়। তবে এ জন্য তার বিরুদ্ধে জাকার্তা থেকে চূড়ান্ত প্রতিবেদনের জন্য অপেক্ষা করা হচ্ছে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসনিক বিভাগে এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেছেন, আমরা প্রাথমিকভাবে বিষয়টি জানার পরে তাকে ফেরত নিয়ে এসেছি এবং চূড়ান্ত রিপোর্টের জন্য অপেক্ষা করছি।

উল্লেখ্য, এর আগেও যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে কর্মরত থাকা অবস্থায় ভিন্ন একটি ঘটনার কারণে থাকে তড়িঘড়ি করে জাকার্তায় বদলি করা হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত