মহান স্বাধীনতা দিবসে গুগলের ডুডল

  তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৪, ০৯:২৬ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ২১:২৪

আজ ২৬ মার্চ বাংলাদেশের ৫৪তম স্বাধীনতা দিবস। দিবসটি উদযাপন করতে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল। গুগলের হোমপেজ বা সার্চে গেলেই চোখে পড়ছে- লাল সবুজের পতাকা, যেন পত-পত করে উড়ছে।

মহান স্বাধীনতা দিবসের প্রথম প্রহর অর্থাৎ, সোমবার দিবাগত রাত ১২টা থেকেই ডুডলটি প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল। বিশেষ এই ডুডল প্রকাশ করে বাংলাদেশের স্বাধীনতা দিবসের প্রতি শ্রদ্ধা ও দিবসটির শুভেচ্ছা জানাচ্ছে সার্চ ইঞ্জিনটি।

ইন্টারনেটে গুগল কিছু সার্চ দিতে গেলে কিংবা কোনো ওয়েবসাইট ভিজিট করতে গুগলে গেলেই দেখতে পাবেন এই ডুডল। লাল-সবুজের পতাকার আদলে তৈরি ডুডলটি। এতে গুগলের নামের লোগোর পরিবর্তে শোভা পাচ্ছে বাংলাদেশের পতাকা।

নীল আকাশে ভেসে যাওয়া সাদা মেঘের ভেলার পটে লাল-সবুজের পতাকার ডুডলটির ওপর মাউস কারসর রাখলেই লেখা আসছে দেখা যাচ্ছে, ‘বাংলাদেশ ইনডিপেনডেন্স ডে ২০২৪’।

ডুডলে ক্লিক করলেই ‘বাংলাদেশ ইনডিপেনডেন্স ডে’ শিরোনামের বিশেষ পেজে নিয়ে যাচ্ছে গুগল। সেখানে রয়েছে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস সংশ্লিষ্ট হাজারো পেজ-ওয়েবসাইট।

বিশ্বের বিভিন্ন দেশ, বিশেষ কোনো দিন, বিখ্যাত কোনো ব্যক্তি বা আবিষ্কার নিয়ে প্রায়ই ডুডল তৈরি করে গুগল। বিশেষ বিষয়টির সঙ্গে সংগতি রেখে গুগল সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে দৃষ্টিনন্দন নকশার যে লোগোটি তৈরি করে, তাকেই বলে ডুডল।

গুগল সেই ধারাবাহিকতা বজায় রেখেই স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশের লাল-সবুজের পতাকার ডুডল প্রকাশ করেছে আজ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত