মস্কোভা যুদ্ধজাহাজ ডোবাতে সাহায্য করার কথা অস্বীকার আমেরিকার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ মে ২০২২, ০৯:৩২ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ১০:০৬

কৃষ্ণ সাগরে রাশিয়ার মিসাইল ক্রুজার মস্কোভা ডুবিয়ে দেয়ার জন্য আমেরিকা সাহায্য করেছে বলে যে অভিযোগ উঠেছে তা নাকচ করে দিয়েছে পেন্টাগন। 

মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, মস্কোভা যুদ্ধজাহাজকে কৃষ্ণসাগরের ওডেসা উপকূলে ডুবিয়ে ব্যাপারে আমেরিকা ইউক্রেনের সেনাদেরকে গোয়েন্দা তথ্য সরবরাহ করে কোনো ধরনের সহযোগিতা করে নি।

মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি বৃহস্পতিবার এক রিপোর্টে জানিয়েছে, মার্কিন সেনা কর্মকর্তারা মস্কোভা যুদ্ধজাহাজ ডুবিয়ে দেয়ার ক্ষেত্রে ইউক্রেনের সেনাদেরকে সহযোগিতা করেছে। এনবিসি টেলিভিশন চ্যানেলের এ খবর সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে জন কিরবি ঘটনা অস্বীকার করেন।

তিনি বলেন, রাশিয়ার জাহাজ শনাক্ত ও ধ্বংস করার জন্য ইউক্রেনের সেনাদের গোয়েন্দা সক্ষমতা রয়েছে এবং তারা মস্কোভা ডোবানোর ক্ষেত্রে সেই সক্ষমতা কাজে লাগিয়েছে। আমেরিকা এ ক্ষেত্রে কোনো ভূমিকা পালন করে নি।

গত ১৪ এপ্রিল রুশ যুদ্ধজাহাজ মস্কোভা কৃষ্ণসাগরে ডুবে যায়। মস্কো বার বার বলেছে, জাহাজটিতে কেউ হামলা করে নি বরং অজ্ঞাত কারণে বিস্ফোরণের পর এটি ডুবে যায়। এ ঘটনায় রাশিয়ার এক সেনা নিহত ও ২৭ জন নিখোঁজ হন। জাহাজ থেকে ৩৯৬ জন সেনাকে নিরাপদে উদ্ধার করা হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত