মশা নিধনে কোরিয়ার ‘সফল প্রযুক্তি’ ব্যবহার করবে ডিএনসিসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ১০:৪০ |  আপডেট  : ১৮ এপ্রিল ২০২৪, ১৭:৩৬

আধুনিক প্রযুক্তির ভেহিকল মাউন্টেন মেশিনের মাধ্যমে স্প্রে করে গত এক দশকে মশা নিয়ন্ত্রণে শতভাগ সফল হয়েছে দক্ষিণ কোরিয়ার সিউলের নগর সরকার। আর সেই পদ্ধতিই কাজে লাগাতে চায় ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বুধবার (১২ এপ্রিল) স্থানীয় সময় সকালে দক্ষিণ কোরিয়ার সিউলে মেট্রোপলিটন গভর্নমেন্টের ডেপুটি মেয়র কিম ইউ সিয়াংয়ের সঙ্গে সিটি ম্যানেজমেন্ট শীর্ষক এক বৈঠক শেষে ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম এসব কথা জানান।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘৩০ বছর আগেও দক্ষিণ কোরিয়ায় একসময় প্রচুর মশা ছিল। কিন্তু তারা অটোমেশন ও ম্যাকানাইজ পদ্ধতির মাধ্যমে এটি মোকাবিলা করেছে। তখনও তারা ম্যানুয়াল পদ্ধতিতে স্প্রে করেনি। যেটি আমেরিকার মায়ামিতে দেখেছি এখানে এসেও তাই দেখলাম, একই পদ্ধতি। তারা যাই করছে সব ম্যাকানাইজ পদ্ধতিতে করছে। তারা বার বার বলছে, ম্যাকানাইজ পদ্ধতির কথা, তাই আমরাও সে পদ্ধতি অনুসরণ করবো। আমাদের মশক দমনে আরও পরিবর্তন আনতে হবে।’

এরই মধ্যে ২০টি আধুনিক ভেহিকল মাউন্টেন মেশিন আনার কথা জানান ডিএনসিসি মেয়র। তিনি আরও বলেন, ‘সুয়ারেজ লাইনকে তারা আন্ডারগ্রাউন্ড করে দিয়েছে। তারা বলছে, ময়লা পানির মধ্যে মশা বেশি জন্মে। আর খোলা সুয়ারেজের কারণে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। পয়োবর্জ্য লেকের পানিতে দেওয়া বন্ধ করতে হবে।’

বৈঠক শেষে ডিএনসিসি মেয়র সিউল সিটি ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ কেন্দ্র পরিদর্শন করেন।

উল্লেখ্য, কোরিয়া ফাউন্ডেশনের আমন্ত্রণে নগর ব্যবস্থাপনা সংক্রান্ত অভিজ্ঞতা বিনিময়ে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম পাঁচ দিনের সফরে সিউলে অবস্থান করছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত