ভোটার তালিকা থেকে নাম কর্তন, জীবিত থেকেও মৃত আফসার আলী!

  কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ১৬ জুন ২০২১, ২০:২১ |  আপডেট  : ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৬

রংপুরের কাউনিয়ায় আফসার আলী নামের এক ব্যক্তিকে মৃত দেখিয়ে ভোটার তালিকা থেকে নাম কর্তন করা হয়েছে। বৃধবার তিনি নতুন করে নাম অন্তর্ভুক্তির জন্য উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেছেন। আফসার আলীর বাড়ি উপজেলার টেপামধুপুর ইউনিয়নের রাজিব গ্রামে। তার পিতার নাম মৃত বয়তুল্যা, মাতার নাম মৃত ছামিরন । তাঁর জন্ম ১৯৪৫ সালের ৮ জানুয়ারী ভূক্তভোগী আফসার আলী বলেন, আমার জাতীয় পরিচয়পত্র নং ৮৫১৪২৮১৬৬৭৭৪০। ২০১৬ সালের ৩১ জানুয়ারী নির্বাচন অফিস থেকে প্রকাশিত টেপামধুপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের রাজিব গ্রামের ভোটার তালিকায় তার ভোটার ক্রমিক নং-২২৯ যাহা কর্তন করা হয়েছে বলে উল্লেখ রয়েছে।

 দীর্ঘ পাঁচ বছর অতিক্রান্ত হলেও তা আমি জানতাম না যে ভোটার তালিকায় তার নাম কর্তন করা হয়েছে। গত ফেব্রুয়ারীতে করোনা টিকা গ্রহণের জন্য উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে এসে আমি জানতে পারি যে ভোটার তালিকা থেকে আমার নাম কর্তন করা হয়েছে। এ কারণে আমি ২০১৬ সালের পর কোন নির্বাচনে ভোট দিতেও পারি নাই। বিষয়টি নিয়ে আমি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সাথে যোগাযোগ করি। তার পরামর্শে বুধবার উপজেলা নির্বাচন অফিসে ভোটার তালিকায় নাম পুনরায় অন্তর্ভুক্ত করার জন্য আবেদন করেছি।

ভুক্তভোগী আফসার আলী বলেন, গ্রামের সহজ সরল কৃষক মানুষ আমি কোন মতে নাম লিখতে পারি। তবে পড়তে পারি না। ধারনা করা হচ্ছে নির্বাচন অফিসের ভোটার তালিকা হালনাগাদ করার কাজে নিয়োজিত ব্যক্তিদের উদাসিনতায় হয়তো বা তার নাম ভোটার তালিকা থেকে কর্তন করা হয়েছে। ভোটার তালিকায় তাঁর নাম অন্তর্ভুক্ত না থাকায় তিনি ভোট দেওয়া থেকে বিরত থাকা সহ সরকারের সকল প্রকার নাগরিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন । দ্রুত তার নাম সংশোধন করে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার অনুরোধ জানান তিনি।

উপজেলা নির্বাচন কর্মকর্তা সুমিয়ারা পারভীন বলেন, এ ব্যাপারে একটি লিখিত আবেদন পেয়েছি। নতুন করে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য আবেদনটি নির্বাচন কমিশনে পাঠানো হবে। জীবিত আফসার আলীর নাম কি করাণে ভোটার তালিকা থেকে কর্তন হয়েছে তা খতিয়ে দেখা হবে। তবে নির্বাচন কমিশনের ১২ নম্বর ফরম অনুযায়ী কোনো ব্যক্তি মারা গেলে তাঁর নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়। তার এলাকার কেউ শত্রæতা! করে ভুল তথ্য দিয়ে এমন ঘটনা ঘটিয়ে থাকতে পারেন বলে ধারনা করা হচ্ছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত