ভোটকেন্দ্রে জঙ্গি হামলা কিংবা কোনো ঝুঁকি আমরা দেখছি না: সিটিটিসি প্রধান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩ জানুয়ারি ২০২৪, ১৭:৪৫ |  আপডেট  : ৫ মে ২০২৪, ২১:০১

ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্রে কোনো ধরনের জঙ্গি হামলা, জঙ্গিদের মাথাচাড়া বা তাদের তৎপরতা কিংবা কোনো ঝুঁকি আমরা দেখছি না।

তিনি বলেন, আমাদের জঙ্গিবাদবিরোধী অভিযান অব্যাহত রয়েছে। গত দুদিন আগেও আমরা একটি সংগঠনের মূল ব্যক্তিসহ অপারেশনাল কমান্ডারকে গ্রেফতার করেছি। যারা নতুন করে সংঘটিত হওয়ার চেষ্টা করছিল। এই মুহূর্তে জঙ্গি হামলার কোনো ঝুঁকি নেই, জঙ্গিদের সেই সক্ষমতাও নাই।

বুধবার(৩ জানুয়ারি) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) সদস্য ও পরিবারের জন্য ফ্রি মেডিকেল অ্যান্ড ডেন্টাল ক্যাম্প উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সিটিটিসি প্রধান আসাদু্জামান বলেন, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয় সে লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কাজ করছে। ঢাকা মেট্রোপলিটন এলাকা যেসব সংসদীয় আসন রয়েছে, কোথাও কিন্তু এখন পর্যন্ত কোনো ধরনের আইনশৃঙ্খলা জনিত সমস্যার সৃষ্টি হয়নি। প্রার্থীরা নির্বিঘ্নে ও নিরাপদে তাদের প্রচার-প্রচারণা চালাচ্ছেন ৷ উৎসবমুখর পরিবেশে বিরাজ করছে। আমরা আশাবাদী কিছু ঘটবে না এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের সেরকম প্রস্তুতিও রয়েছে। যেকোনো ধরনের অরাজকতা নাশকতা ঠেকাতে ও প্রতিরোধে সক্ষমতা রয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের।

পৃথক প্রশ্নের জবাবে সিটিটিসি প্রধান বলেন, ভোট দেওয়া জনগণের সাংবিধানের অধিকার। সেই অধিকার প্রয়োগে যাতে কেউ বাধা সৃষ্টি করতে না পারে, জনগণ যাতে নিরাপদে নির্ভয়ে ভোট কেন্দ্রে আসতে পারে সেজন্য ডিএমপির সকল ধরনের প্রস্তুতি রয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্রে কোনো ধরনের জঙ্গি হামলার শঙ্কা রয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, জঙ্গিদের মাথা চাড়া বা তাদের তৎপরতা কিংবা কোন ঝুঁকি আমরা দেখছি না। এই মুহূর্তে জঙ্গি হামলার কোন ঝুঁকি নাই। আমরা প্রস্তুত আছি, কাজ করছি যাতে করে এ ধরনের কোনো ধরনের অপরাধ প্রবণতা পরিলক্ষিত হলেই আমরা আমরা পূর্বে ব্যবস্থা গ্রহণ করতে পারি।

নির্বাচনের ঠিক পরে কিংবা আগে রাজনৈতিক সহিংসতা হওয়ার একটা শঙ্কা জনমনে কাজ করছে। এ ব্যাপারে জানতে চাইলে সিটিটিসি প্রধান বলেন, এ ধরনের নাশকতা বা অরাজকতা যারা সৃষ্টি করবে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এগুলো প্রতিহত করার জন্য সক্ষমতা ও প্রস্তুতি আমাদের রয়েছে। বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে সমন্বয় করে এবং ভিত্তিতে আমরা প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা আমার গ্রহণ করছি। ইতোপূর্বে যারা নাশকতা সঙ্গে জড়িত সেই মাস্টারমাইন্ডসহ এর পিছনে যারা জড়িত ছিল সকলকে আইনের আওতায় আনা হয়েছে, আনা হচ্ছে।

নির্বাচনের আগে এবার ট্রেনে নাশকতার ঘটনা বেশি দেখা যাচ্ছে। এই বিষয়গুলোকে আপনারা আলাদাভাবে দেখছেন কি-না জানতে চাইলে ডিএমপি'র এ অতিরিক্ত কমিশনার বলেন, রেলে নাশকতা নিয়েও আমরা কাজ করছি। বিভিন্ন স্থানে রেলে নাশকতা ঘটনা আমরা পর্যবেক্ষণ করছি। রেলে বড় দুটি নাশকতার ঘটনার একটি ইতামধ্যে আমরা মাস্টারমাইন্ডসহ যারা রেল লাইন কেটেছিল তাদেরকে আমরা গ্রেফতার করেছি।

সীতাকুণ্ডসহ বিভিন্ন স্থানে রেল এক্সিডেন্টের নেপথ্যে কোনো ধরণের নাশকতার উদ্দেশ্য আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, এটা নিয়ে কাজ করা হচ্ছে। এটা যদি নাশকতা হয় অবশ্যই যারা জড়িত তাদের শনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসা হবে।

তিনি আরও বলেন, কোনো নাশকতাকারীকে আমরা ছাড় দেবো না, নাশকতা করে কেউ ছাড় পাবে না।বাংলাদেশ পুলিশের অনেক সক্ষমতা হয়েছে। আগামী দিনেও যেকোনো ধরনের নাশকতাকে আমরা নসস্যাত করে দিতে পারবো।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত