ভুয়া সার্টিফিকেট নিয়ে বিদেশযাত্রা: জড়িতদের ধরতে প্রধানমন্ত্রীর নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৪ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৪৬ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১৬:৩৪

ভুয়া সার্টিফিকেট নিয়ে যারা বিদেশে চাকরি করতে যায় তাদের এবং যারা এই সার্টিফিকেট দেয় তাদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৪ সেপ্টেম্বর) মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্বকালে সরকারপ্রধান এই নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সকালে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বিকেলে এ ব্যাপারে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকের সভায় প্রধানমন্ত্রী একটা নির্দেশনা দিয়েছেন। সেটা হলো ভুয়া সনদ নিয়ে আমাদের অনেক প্রবাসী বিদেশ যাচ্ছেন বলে আমাদের কাছে তথ্য আছে। ভুয়া ডাক্তার, ভুয়া ইঞ্জিনিয়ারিং এ রকম পাস করে তারা যাচ্ছেন।

সচিব বলেন, সেক্ষেত্রে কীভাবে এই ভুয়া সার্টিফিকেট তারা নেয়, কীভাবে এই ভুয়া সার্টিফিকেটসহ তারা যায়, কারা তাদের এ কাজে সহযোগিতা করে এবং তারা নিজেরাও যারা এই কাজটি করছে, তাদেরকেও চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য প্রধানমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট অনান্য মন্ত্রণালয় তাদের সহযোগিতা করবে।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, এখানে সংখ্যাটা বিষয় নয়। এ রকম অভিযোগ প্রায় পাওয়া যাচ্ছে। হয়তো দেখা গেল সে আসলে ভুয়া সার্টিফিকেট নিয়ে বিদেশে গেছে। ওই দেশে গিয়ে ধরা পড়েছে। তারা তো বুঝে ফেলেছে। তখন একটা বিব্রতকর অবস্থা তৈরি হয়।

সচিব জানান, আজ বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইনের সংশোধিত খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে রিক্রুটিং এজেন্ট যারা আছেন তারা এখন থেকে সাব-এজেন্ট রাখতে পারবেন। এটা এখন থাকলেও আইনের মধ্যে নেই। এখন বিষয়টিকে আইনের আওতায় আনা হলো।

পাশাপাশি রিক্রুটিং এজেন্টদের বিরুদ্ধে অভিযোগ থাকলে প্রমাণ সাপেক্ষে তাদের লাইসেন্স বাতিল, স্থগিত এবং সর্বোচ্চ দুই লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে বলে জানান সচিব।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত