প্রধানমন্ত্রীর উপহার পাকা বাড়ি করতে 

ভুমিহীন ও খাসজমি সনাক্তে কাউনিয়ায় ছুটে রেড়াচ্ছেন নির্বাহী অফিসার 

  সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ১২ মে ২০২২, ১৯:৫৪ |  আপডেট  : ১০ মে ২০২৪, ২০:৪৬

জমি-ভিটে কিছু নেই, স্বামী সন্তানদের নিয়ে ‘যেখানে রাত, সেখানেই কাত অবস্থা এমন ৪০টি পরিবারে এবারের অন্যরকম ঈদ আনন্দ তাদের চোখে মুখে। শেখ হাসিনার একটি উদ্যোগ পাল্টে দিয়েছে তাদের দুঃখ-দুদর্শায় ভরা জীবনের চিত্র। এদের মধ্যে কেউ রাস্তার ধারে, কেউ অন্যের জমিতে অথবা বাজারের পাশে চালা তুলে ছিল তাদের বসবাস। তারা জীবনে কখনও ভাবতেই পারেনি তাদের পাকা বাড়ি হবে। একটি পাকা বাড়ির স্বপ্ন চিল তাদের। আর সেই স্বপ্ন পুরন করলেন শেখ হাসিনা। ফলে এসব পরিবার গুলোর মাঝে বইছে আনন্দের বন্যা। আশ্রায়নের অধিকার শেখ হাসিনার উপহার, এই প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিব শতবর্ষে রংপুরের কাউনিয়ায় ৩য় ধাপে ভুমিহীনদের প্রধানমন্ত্রীর বাড়ি দেয়ার জন্য রোজা থেকে ছোট শিশুদের বাসায় রেখে দিন রাত ভুমিহীনদের সনাক্ত ও খাস জমি উদ্ধার এবং ঘরের কাজ তদারকিতে ছুটে রেড়াচ্ছেন নির্বাহী অফিসার তাহমিনা তারিন। ভুমিহীন মানুষ গুলোর স্বপ্ন পুরন ও মুখে হাসি ফোটাতে দিনরাত চষে রেবাচ্ছেন গ্রাম থেকে গ্রামা লে। ৩য় ধাপে ৪০ পরিবারে এবার অন্য রকম ঈদ আনন্দ। 

সরেজমিনে বিভিন্ন এলাকায় মানুষের সাথে কথা বলে জানাগেছে, নির্বাহী অফিসার তাহমিনা তারিন কাউনিয়ায় যোগদানের পর থেকেই কর্তব্যনিষ্ঠা ও সততার সাথে বিনয়ী হয়ে মানুষকে সরকারী সেবা প্রদানে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। বিশেষ করে প্রধানমন্ত্রীর উপহার ভুমিহীদের জন্য বাড়ি প্রাপ্তিতে কেউ যেন আর্থিক ভাবে প্রতারিত না হয় সে বিষয়ে সর্বদা সজাগ থেকে কাজ করছেন। ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক জানান, ভুমিহীনদের প্রধানমন্ত্রীর বাড়ি দেয়ার জন্য রোজা রেখে দুধের শিশুকে বাসায় রেখে দিন রাত ভুমিহীন সনাক্তে ছুটে রেড়াচ্ছেন নির্বাহী অফিসার তাহমিনা তারিন। প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানাগেছে মুজিব শতবর্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত উপজেলায় ৩য় ধাপে নির্মিত হয়েছে ৪০টি দুর্যোগ সহনীয় বাসগৃহ। 

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আহসান হাবীব সরকার, জানান হতদরিদ্র মানুষ গুলোর স্বপ্ন পুরন হতে চলেছে, ইতো মধ্যে উপজেলায় ১ম ধাপে ১২০টি, ২য় ধাপে ৪০০টি বাড়ি এবং ৩য় ধাপে পেল ৪০টি ভুমিহীন পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার পাকা বাড়ি। এছারাও ৪র্থ ধাপে ৫৭টি এবং চরা লের জন্য ৩০টি বাড়ির কাজ চলমান। তিনি জানান, ১ম ধাপে ২কোটি ৪ লাখ, ২য় ধাপে ৭কোটি ৬০ লাখ, ৩য় ধাপে ৯৬ লাখ টাকা ঘরের জন্য বরাদ্দ এসেছে। সহকারী কমিশনার (ভুমি) মোঃ মেহেদী হাসান জানান, কাউনিয়া উপজেলায় প্রধানমন্ত্রীর উপহার পাকা বাড়ি ভুমিহীনদের দেয়ার জন্য খাস জমি উদ্ধার করতে আমাদের অক্রান্ত পরিশ্রম করতে হচ্ছে। দখলদার উচ্ছেদ করতে প্রচন্ড বেগ পেতে হয়, তবুও আমাদের টিম থেমে নেই। ইতোমধ্যে আমরা ১৬ একর খাস জমি উদ্ধার করেছি এবং তাতে ঘর নির্মানের কাজ চলমান। 

নির্বাহী অফিসার তাহমিনা তারিন জানান, অসহায় ভুমিহীন মানুষ গুলোর মুখে হাসি ফোটাতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চেষ্টা করে যাচ্ছেন, সেই কাজের বাস্তবায়নে আমাদের টিম চেষ্টা করছে স্বচ্ছ ভাবে ভুমিহীন বাছাই করতে এবং ঘরের কাজের মান ঠিক রাখতে। আমার উপর অর্পিত সরকারী দায়িত্ব সঠিক ভাবে পালন করার চেষ্টা করছি। তাকে সার্বিক সহযোগিতা করছেন উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মায়া, সহকারী কমিশনার (ভুমি) সহ সকল ইউপি চেয়ারম্যান, সাংবাদিক ও সুধিজন। ইতোমধ্যে উপজেলা চেয়ারম্যান ৫৬ শতক জমি দান করেছেন। কাউনিয়ার মানুষ ভাগ্যবান এমন একজন সৎ নিষ্ঠাবান কর্মদক্ষ নির্বাহী কর্মকর্তা পেয়েছে। গত মঙ্গলবার মুজিব শতবর্ষ ও পবিত্র ঈদুল ফেতর উপলক্ষে রংপুরের কাউনিয়ায় ৩য় পর্যায়ে ৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ২শতক জমি ও পাকা বাড়ির দলিল হস্তান্তর করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত