ভুটানের চিকিৎসকদের বার্ন বিষয়ক ট্রেনিং দেবে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৪, ১৬:০৬ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ১৭:৩২

রাজধানী ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করেছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে ভুটানের রাজা ইনস্টিটিউট পরিদর্শনে আসেন। তাকে এ সময় অভ্যর্থনা জানানোর পাশাপাশি হাসপাতাল ঘুরিয়ে দেখান স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। এ সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদও উপস্থিত ছিলেন। বার্ন ইনস্টিটিউটে কার্মা দেওয়া নামে ভুটানের এক নারী চিকিৎসাধীন আছেন। তার চিকিৎসার অগ্রগতি দেখেও স্বস্তি প্রকাশ করেন ভুটানের রাজা।

এসময় সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভুটানের রাজা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ আমাদের হাসপাতাল ভ্রমণ করে গেছেন। তারা হাসপাতালে বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেছেন। আমাদের কার্যক্রম সম্পর্কে জেনেছেন। ভুটানের রাজা আমাদের চিকিৎসকদের ভূয়সী প্রশংসা করে গেছেন। বাংলাদেশে আসা ভুটানের রোগী কার্মা দেওয়া শারীরিক অবস্থার উন্নতি দেখে তিনি অত্যন্ত খুশী হয়েছেন।

তিনি বলেন, ভুটানের রাজা শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ঘুরে দেখে সন্তোষের কথা জানিয়েছেন। তিনি বলেছেন আবার বাংলাদেশে এলে হাসপাতালে আসবেন।

ভুটানের চিকিৎসকদের প্রশিক্ষণ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমরা ভুটানে একটি বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল বানিয়ে দেওয়ার চুক্তি স্বাক্ষর করেছি। সেই আলোকে রাজার সাথে আমাদের কথা হয়েছে। এটি বাস্তবায়নের অংশ হিসেবে আমরা ভুটানের চিকিৎসক, নার্সদের প্রশিক্ষণ দেব। তারা আমাদের এই হাসপাতালে প্রশিক্ষণ নেবে। তাদের হাসপাতাল চালুর পর আমরা যেন অন্তত দুই বছর চালাতে পারি সেই অনুযায়ী প্রস্তুতি নেব। 

তিনি আরও বলেন, সায়মা ওয়াজেদ পুতুল কিছুদিন আগে আঞ্চলিক পরিচালকের দায়িত্ব পেয়েছেন। তার সাথে বৈঠকে বাংলাদেশের হেলথ সিস্টেমকে কিভাবে আরও আধুনিক ও ডায়নামিক করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত