ভরা আমন মৌসুমে সারের সংকট, কৃষকরা উৎকন্ঠায়

  আদমদীঘি(বগুড়া)প্রতিনিধি

প্রকাশ: ২৩ আগস্ট ২০২২, ১৯:৪৩ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ২০:০৯

বগুড়ার আদমদীঘিতে ভরা আমন মৌসুমে সার সংকট দেখা দিয়েছে। উপজেলা বিভিন্ন হাট বাজারে সারের সংকট দেখা দেয়ায় কৃষকদের মাঝে উৎকন্ঠা ও হতাশা বিরাজ করছে। সরকারের পক্ষ থেকে কৃষি মন্ত্রী দেশে কোন প্রকার সার সংকট নেই বলে বিভিন্ন গণমাধ্যমে দাবি করলেও উপজেলার বিভিন্ন সারের দোকান সারের সংকট লক্ষ করা যাচ্ছে।  

উপজেলার সদর,ছাতিয়ানগ্রাম,নশরৎপুর,কুন্দ্রগ্রাম,চাঁপাপুর সহ বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে বেশির ভাগ খুচরা সারের দোকানে রয়েছে সার সংকট । কৃষকরা সারের দোকানে এসে প্রয়োজনীয় সার পাচ্ছেন না । উপজেলার আমইল  গ্রামের কৃষক মোজাফফর হোসেন বলেন, এবার তিনি ১০ বিঘা জমিতে আমন ধান রোপন করেছেন । এ বছর বৃষ্টি না থাকায় ও প্রচন্ড তাপদাহ উপেক্ষা করে অগভীর নলকুপ থেকে পানি সেচ দিয়ে জমিতে ধান রোপন করেছি। কিন্তু ধান রোপনের পর সার সংকট আমাদের চিন্তায় ফেলেছে । তিনি বলেন, উপজেলার সদরের বাজারে ও ছাতিয়ানগ্রাম বাজারে গিয়ে সারের দোকানে সার পায়নি । 

একই ভাবে নশরৎপুর ্ইউনিয়নের মঠপুকুরিয়া গ্রামের কৃষক গোলাম রব্বানী বলেন, তিনি কয়েক দিন ধরে ইউরিয়া সারের জন্য বাজারে বাজারে ঘুরছেন । তিনি বলেন, নশরৎপুর বাজারের সার ডিলার মঙ্গল সাহার দোকানে গিয়ে সার কিনতে চাইলে তিনি বলেন দোকানে কোন সার নেই ।  আমন আবাদের শুরুতেই ইউরিয়া সারের প্রয়োজন হয়। কিন্তু দোকানে গিয়ে ধর্না দিয়েও প্রয়োজন মতো সার পাওয়া যাচ্ছে না। আমরা জমিতে কাজ করবো নাকি দিনের পর দিন ডিলার ও সারের পেছনে ঘুরব। এভাবে কি চাষাবাদ করা যায়। আমরা প্রান্তিক পর্যায়ের কৃষকরা কোথায় যাবো। এদিকে গ্রাম গঞ্জের হাট বাজারে প্রতি কেজি ইউরিয়া সার ২৮ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে । এ বিষয়ে সার ডিলার মঙ্গল সাহা বলেন,চলতি আগষ্ট মাসে তাঁর বরাদ্দ ৬২ মেট্রিক টন । এর মধ্যে সিরিয়াল জটিলতার কারনে এখনও ২৩ মেট্রিক টন সার পায়নি । এ কারনে কৃষকদের সার পেতে কিছুটা সমস্যা হচ্ছে । তবে দু একদিনের মধ্যে সমস্য কেটে যাবে । উপজেলা কৃষি অফিসার মিঠু চন্দ্র অধিকারী বলেন, বাজারে কিছুটা সার সংকট রয়েছে । আগষ্ট মাসে বরাদ্দ ছিল ৬২১ মেট্রিক টন,এর মধ্যে ১২০ মেট্রিক টন সার এখনও উত্তোলন হয়নি । ওই সার উত্তোলন হলে সমস্যা থাকবে না ।

 উপজেলা নির্বাহী অফিসার শ্রাবণী রায় বলেন, কৃষকরা আগামী আলু ও সরিষা জন্য তাঁদের চাহিদার চেয়ে বেশি সার কিনছে ।এ কারনে সাময়িক সারের কিছুটা সমস্য দেখা দিয়েছে । তবে এ বিষয়ে মনিটরিং জোরদার করা হয়েছে ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত