ব্যাকবেঞ্চারদের নিয়ে যে মন্তব্য করলেন দেবী শেঠি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৪৬ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ১৬:০৪

ভারতীয় উপমহাদেশের বিখ্যাত হার্ট সার্জন দেবী শেঠি। যিনি কিনা ক্লাস টুতে ফেল করেছিলেন। এমনকি প্রথমবার মেডিকেল ভর্তি পরীক্ষাতেও উত্তীর্ণ হতে পারেনি। কিন্তু তিনি হাল ছাড়েননি। 

দেবী শেঠি বলেন, প্রত্যেক ক্লাসের ব্যাকবেঞ্চারদের ভাবনা ক্লাসের ফাস্ট বয় একদিন দুনিয়া জয় করবে। কারণ তারা সব সময়ে পড়াশুনার দিক দিয়ে এগিয়ে থাকেন। শিক্ষকদের কাছে তারা নয়নের মনি। আদতে বাস্তবতা ভিন্ন। প্রকৃত পক্ষে পৃথিবীটা ব্যাকবেঞ্চারদের দখলে।

দেবী শেঠি বলেন, আমিও একজন ব্যাকবেঞ্চার। তোমাদের মধ্যে কয়জন ক্লাস টুতে ফেল করেছ? আমি করেছিলাম। ফেল করা কী? ব্যর্থতা কাকে বলে? এসব বোঝার বয়স হওয়ার আগেই আমি ব্যর্থ হতে শুরু করি। আমার শিক্ষক আমার রেজাল্ট দেখে বলেছিলেন, ‘তুমি তো ব্যর্থ!’ ওই ক্লাসের একমাত্র ফেল করা ছাত্র ছিলাম আমি। মেডিকেল কলেজে ভর্তির বেলায়ও প্রথম দফায় চান্স পাইনি। দ্বিতীয় দফায় কোনোভাবে টেনেটুনে সুযোগ পেয়েছিলাম। 

মেডিকেল কলেজে ভর্তির পর কঠোর পরিশ্রম করেছি। ওই সময়েই ঠিক করেছিলাম, হার্ট সার্জন হব। নিজেকে তখন থেকেই বোঝাতাম, পরীক্ষায় খারাপ করতে পারি, কিন্তু হার্ট সার্জন হিসেবে সেরা হয়েই ক্ষান্ত হব।

ভারতে অনুষ্ঠিত অষ্টম যুব সামিটে অংশ নিয়ে শেঠি বলেন, আমরা চাইলেই আমাদের সমস্যা সমাধান করতে পারি। এ জন্য ইউরোপ-আমেরিকার দিকে তাকিয়ে থাকার প্রয়োজন নেই। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত