ব্যাংকারদের সর্বনিম্ন বেতন কাঠামো নিয়ে রুলের শুনানি বৃহস্পতিবার

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২ মার্চ ২০২২, ১৪:৫৯ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ১২:২৩

বেতন কাঠামো নির্ধারণে বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলের শুনানি করা হবে বৃহস্পতিবার।

বুধবার (২ মার্চ) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এদিন আদালতে বেতন কাঠামো নিয়ে আদালতে বক্তব্য উপস্থাপন করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকারদের সর্বনিম্ন বেতন কাঠানো নির্ধারণে বাংলাদেশ ব্যাংকের বক্তব্য আজ আদালতে উপস্থাপন করা হয়। কেন্দ্রীয় ব্যাংকের আইনজীবী ফিদা এম কামাল বক্তব্য আদালতে পেশ করেন। পরে আদালত এ বিষয়ে আদেশ জারি করেন।

এর আগে ব্যাংকারদের বেতন নির্ধারণ নিয়ে বাংলাদেশ ব্যাংকের বক্তব্য উপস্থাপন করতে সময় নিয়েছিলেন ফিদা এম কামাল। পূর্বনির্ধারিত সময় অনুযায়ী আজ বুধবার (২ মার্চ) আবার শুনানি করা হয়।

এ বিষয়ে আদালতের পরামর্শ নিতে চারজন অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়েছেন। তারা হলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, সিনিয়র আইনজীবী আজমালুল হোসেন কিউসি, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও প্রবীর নিয়োগী।

সোমবার (৭ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ বিষয়ে রিট আবেদনের শুনানি করে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ অ্যামিকাস কিউরি নিয়োগের আদেশ দেন। আগামী এক সপ্তাহের মধ্যে রিটের বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এএম মাসুম ও সাইফুর রহমান রাহী।

আদালত থেকে বেরিয়ে আদেশের বিষয়টি জানিয়েছেন আইনজীবী সাইফুর রহমান রাহী। তিনি বলেন, ‘জনস্বার্থে আমি রিটটি করেছি। শুনানি শেষে আদালত রুল দিয়েছেন। অ্যামিকাস কিউর নিয়োগ করেছেন।’

গত ২০ জানুয়ারি প্রথমবারের মতো ব্যাংকারদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার টাকা বেঁধে দিয়ে নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি লক্ষ্য অর্জন করতে না পারা বা অদক্ষতার অজুহাতে চাকরি থেকে কাউকে বাদ দেওয়া যাবে না বলেও বলা হয়েছে।

চলতি বছরের মার্চ থেকে এই নির্দেশনা কার্যকর হবে বলে ওই প্রজ্ঞাপনে জানানো হয়। পরে বেসরকারি ব্যাংকগুলোর ন্যূনতম বেতন কাঠামোর নির্দেশনার কিছু শর্ত আংশিক শিথিল করে ১ ফেব্রুয়ারি এ সংক্রান্ত আরেকটি সার্কুলার জারি করা হয়।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত