বিনা অনুমতিতে হজ পালনে নিষেধাজ্ঞা সৌদি সরকারের  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৮ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ২১:১২

অনুমতি ছাড়া কেউ হজ পালন করলে তাকে কঠোর শাস্তির আওতায় আনা হবে জানিয়েছে সৌদি সরকার। হজ ব্যবস্থাপনা আরও সুষ্ঠু ও নিরাপদ করতে করার অংশ হিসেবে এবার হজ মৌসুমে অনুমতি ছাড়া হজ পালন থেকে বিরত থাকতে পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের নির্দেশ দিয়েছেন সৌদি আরব।

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, অনুমতি ছাড়া হজ পালন করা বেআইনি। এ আইন ভঙ্গ করলে দিতে হবে ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫ লাখ টাকার সমান। এছাড়া পবিত্র হজ পালনের অনুমতিবিহীন পর্যটক মক্কায় ধরা পড়লেও একই পরিমাণ জরিমানা করা হবে। আইন ভঙ্গ করলে প্রথমে ছয় মাস কারাদণ্ড দেয়া হবে। কারাভোগের পর নিজ দেশে তাদের ফেরত পাঠানো হবে এবং পরবর্তী ১০ বছরে সৌদিতে প্রবেশের ক্ষেত্রে তাদের ওপর নিষেধাজ্ঞা দেয়া হবে।

মন্ত্রণালয় আরও জানায়, এই আইন ভঙ্গকারীদের পরিচয় স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে। যেন তাদের আশপাশের সবাই চিনে রাখতে পারেন। উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে এই বছরের ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। চলতি বছরের মতো আগামী বছরও (২০২৪ সাল) বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি মাধ্যমের কোটা ১০ হাজার ১৯৮ জন এবং বেসরকারি এজেন্সির কোটা ১ লাখ ১৭ হাজার জন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। তবে পাঁচ দফায় সময় বাড়িয়েও এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৮৩ হাজার ১৫৫ জন।

হজ এজেন্সি মালিকরা জানান, বেশির ভাগ মানুষের অর্থনৈতিক অবস্থাও খুব একটা ভালো নয়। তাই এ বছর হাজীর সংখ্যা অনেক কম।

অন্যদিকে, গত বছর ফেব্রুয়ারি মাসে হজ নিবন্ধন শুরু হয়েছিল, যা চলে এপ্রিল পর্যন্ত। কিন্তু এবার সৌদি সরকার হজ ব্যবস্থাপনায় পরিবর্তন আনায় হজ চুক্তির আগেই হজ নিবন্ধন শেষ করতে হচ্ছে। আগেভাগে নিবন্ধনের তথ্য অনেকে জানেনও না। তাই এবার নিবন্ধনে খুবই ধীরগতি।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত