বাদশাহ হুমায়ূন এবং কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৬ মার্চ ২০২৩, ১৫:২২ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১৭:৪১

নাসিরুদ্দিন মুহম্মদ হুমায়ুন (মার্চ ৬, ১৫০৮ - ২৭ জানুয়ারী, ১৫৫৬) মুঘল সাম্রাজ্যের দ্বিতীয় সম্রাট, যিনি ১৫৩০ খ্রিষ্টাব্দ থেকে ১৫৪০ খ্রিষ্টাব্দ এবং ১৫৫৫ খ্রিস্টাব্দ থেকে ১৫৫৬ খ্রিষ্টাব্দ পর্যন্ত দুই দফায় আধুনিক আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের উত্তরাঞ্চলে রাজত্ব করেছেন। তিনি এই সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সম্রাট বাবরের পুত্র ছিলেন। তিনি তার পিতা বাবরের মতই তার রাজত্ব হারিয়েছিলেন, কিন্তু পারস্য সাম্রাজ্যের সহায়তায় পরিনামস্বরূপ আরও বড় রাজ্য পেয়েছিলেন।

১৫৩০-এর ডিসেম্বরে, হুমায়ুন ভারতীয় উপমহাদেশের মুঘল ভূখণ্ডের শাসক হিসেবে দিল্লির সিংহাসনে তার পিতার উত্তরাধিকারী হন। হুমায়ূন যখন ২২ বছর বয়সে ক্ষমতায় আসেন তখন তিনি একজন অনভিজ্ঞ শাসক ছিলেন। তার সৎ ভাই, কামরান মির্জা তাদের পিতার সাম্রাজ্যের উত্তরতম অংশ কাবুল এবং কান্দাহার উত্তরাধিকারসূত্রে পেয়েছিলেন। পরে মির্জা হুমায়ূনের তিক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে উঠে।

হুমায়ুন শেরশাহ সুরির কাছে পরাজিত হয়ে মুঘল সাম্রাজ্য হারিয়েছিলেন, কিন্তু সাফাভি রাজবংশর সহায়তায় ১৫ বছর পরে তা পুনরুদ্ধার করেন। এরপর, হুমায়ুন খুব অল্পদিনের মধ্যে সাম্রাজ্যের সীমা বৃদ্ধি করেন।

বাদশাহ নামদার হুমায়ূন আহমেদ রচিত বাংলা ভাষার ইতিহাসভিত্তিক উপন্যাস। এটি ২০১১ সালে অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়। বইটিকে হুমায়ূন আহমেদের অন্যতম সেরা সৃষ্টি বলে গণ্য করা হয়। হুমায়ূন আহমেদ বাদশাহ নামদার বইটি লেখার সময় গুলবদন বেগম রচিত হুমায়ুন-নামা এবং জওহর আফতাবচির তাজকিরাতুল ওয়াকিয়াত গ্রন্থ থেকে ইতিহাসের ঘটনাবলি নিয়েছেন। আফতাবচি সম্রাট হুমায়ুনকে পানি পান করাতেন।

বাদশাহ হুমায়ুনের চরিত্র বিশ্লেষন করা অত্যন্ত কঠিন কাজ। কিন্তু হুমায়ূন আহমেদ খুব সাবলীল্ভাবে হুমায়ূনের চরিত্রকে এই উপন্যাসে ফুটিয়ে তুলেছেন। হূমায়ূন আহমেদ মনে করেন কোথাও না কোথাও বাদশাহ হুমায়ূনের সাথে তার নিজের চরিত্রের মিল আছে। তাই এই উপন্যাস রচনা করতে আরো বেশি উদ্বুদ্ধ হন। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত