বাড়ছে ডেঙ্গু রোগী, এক দিনে ১১৬ জন হাসপাতালে ভর্তি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২২, ২১:০১ |  আপডেট  : ২৯ সেপ্টেম্বর ২০২২, ০১:০৮

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক দিনে ১১৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এ বছর এক দিনে এত বেশি ডেঙ্গু রোগী এর আগে হাসপাতালে ভর্তি হয়নি। এ বছর এ নিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৭৫৯ জনে।

আজ রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্যে বলা হয়েছে, গতকাল শনিবার সকাল ৮টা থেকে আজ সকাল ৮টা পর্যন্ত সারা দেশে ১১৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসার জন্য সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৭০ জন। বাকি ৪৬ জন ভর্তি হয়েছে বিভিন্ন জেলার হাসপাতালে।

ডেঙ্গুতে এ পর্যন্ত মারা গেছে ১৬ জন। এর মধ্যে ৬ জন মারা গেছে ঢাকায়, বাকি ১০ জনের মৃত্যু হয়েছে কক্সবাজার জেলায়। এ বছর ডেঙ্গুতে কক্সবাজার জেলায় বেশি মৃত্যু দেখা যাচ্ছে।

সরকারের পরিসংখ্যান বলছে, এ বছর ঢাকার পর কক্সবাজার জেলায় ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বেশি। ঢাকায় ভর্তি হয়েছে ৩ হাজার ১৪১ জন। এ ছাড়া বিভিন্ন জেলায় এ পর্যন্ত ৬১৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ৩৩৮ জন রোগী কক্সবাজার জেলার।

পরিসংখ্যান বলছে, ডেঙ্গুর প্রকোপ বাড়তির দিকে। গত মে মাসে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছিল ১৬৩ জন। জুন মাসে রোগীর সংখ্যা বেড়ে হয় ৭৩৭, এর মধ্যে এক জনের মৃত্যু হয়। পরের মাস অর্থাৎ জুলাইয়ে রোগীর সংখ্যা আরও বেড়ে ১ হাজার ৫৭১ জনে দাঁড়ায় এবং মারা যায় ৯ জন। আর চলতি আগস্ট মাসের প্রথম ১৪ দিনে আক্রান্ত হয়েছে ১ হাজার ৯৯ জন। এই ১৪ দিনে মারা গেছে ৬ জন।

প্রতিবছরের মতো এ বছরও স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা ঢাকা শহরে মশা জরিপ করেছিল। তাতে দেখা যায়, রাজধানীতে গত বছরের তুলনায় এবার ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশা বেশি। জরিপের ফলাফল প্রকাশের পর জনস্বাস্থ্যবিদেরা বলেছিলেন, এ বছর ডেঙ্গুর প্রকোপ বাড়তে পারে।

পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক তাহমিনা শিরীন প্রথম আলোকে বলেন, বছরের এই সময় ডেঙ্গুর প্রকোপ বাড়তে দেখা যায়। এর পাশাপাশি ডেঙ্গুর ৪টি ধরনের [ডেন–১, ডেন–২, ডেন–৩ ও ডেন–৪] মধ্যে ডেন–৪–এ মানুষ বেশি আক্রান্ত হচ্ছে। এর আগে এই ধরনে বেশি আক্রান্ত হতে দেখা যায়নি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত