বাংলায় মহিলা সমিতি গঠনের পথিকৃৎ সরোজ নলিনী দত্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ নভেম্বর ২০২২, ১০:৩৯ |  আপডেট  : ১৫ জুন ২০২৪, ১৪:৫১

সরোজ নলিনী দত্ত (৯ অক্টোবর ১৮৮৭ - ১৯ জানুয়ারী ১৯২৫) একজন ভারতীয় নারীবাদী এবং সমাজ সংস্কারক ছিলেন। তাঁর পিতার নাম ব্রজেন্দ্রনাথ। তিনি ব্যান্ডেল, বঙ্গ প্রদেশের হুগলির কাছে বান্দেল শহরে জন্মগ্রহণ করেছিলেন।তিনি ছিলেন বাংলায় নারীদের উন্নয়নের আন্দোলনের একজন সংস্কারক ও পথিকৃৎ। তিনি পাবনা জেলায় প্রথম মহিলা সমিতি শুরু করেন। এরপর পরপর তিনি বীরভূম (১৯১৬), সুলতানপুর (১৯১৭) এবং রামপুরহাট (১৯১৮) জেলা মহিলা সমিতি শুরু করেন।

তিনি ছিলেন বাংলায় নারীদের উন্নয়নের আন্দোলনের একজন সংস্কারক ও পথিকৃৎ। তিনি বাংলায় মহিলা সমিতি (মহিলা ইনস্টিটিউট) গঠনের পথিকৃৎ করেছিলেন। তিনি পূর্বাহ্নশীন মহিলাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার বিকাশে ১৯৩১ সালে পাবনা জেলায় প্রথম মহিলা সমিতি শুরু করেন। পরবর্তীকালে তিনি যথাক্রমে বীরভূম (১৯১৬), সুলতানপুর (১৯১৭) এবং রামপুরহাট (১৯১৮) জেলা মহিলা সমিতি শুরু করেন।

তিনি মহিলা শ্রমিকদের কলকাতা লিগের ভারতীয় বিভাগের সেক্রেটারি ছিলেন (পরবর্তীকালে বেঙ্গল প্রেসিডেন্সি কাউন্সিল অফ উইমেন), নারী শিক্ষা কমিটির কাউন্সিলের সদস্য (মহিলা শিক্ষামূলক লীগ) এবং কলকাতা পৌর কর্পোরেশনের কমিটির সদস্য ছিলেন যা মহিলাদের কাউন্সিলর নির্বাচনের অনুমতি দেওয়ার জন্য উপযুক্ত ব্যবস্থা করা। তিনি সিলেট জেলায় মহিলা শিক্ষার প্রচারের জন্য প্রতিষ্ঠিত সমিতি সিলেট ইউনিয়নের সহ-সভাপতি ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত