বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের মাসব্যাপী কর্মসূচি ঘোষণা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ আগস্ট ২০২১, ১১:৩৩ |  আপডেট  : ১৫ এপ্রিল ২০২৪, ১৯:৫৪

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ  হ্রাসের আত্মঘাতি উদ্যোগ বন্ধ, পলিটেকনিক শিক্ষকদের হয়রানিমূলক বদলি আদেশ প্রত্যাহারসহ পেশাগত ৪ দফা বাস্তবায়নের দাবিতে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স হ্রাসের আত্মঘাতি উদ্যোগ থেকে সরে এসে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে এ শিক্ষার মানোন্নয়নে মনোযোগী হবার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানিয়েছে সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ।  নেতৃবৃন্দ বলেন, প্রকৌশল অঙ্গনকে উপ্তত্ত করে দেশের উন্নয়ন-উৎপাদনকে এগিয়ে নেয়া সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উন্নয়ন ভিশন নিয়ে এগিয়ে যাচ্ছেন, সেখানে ডিপ্লোমা প্রকৌশলীগণ মুখ্য ভূমিকা রাখছে। তাই, তাদের বিরুদ্ধে যে কোন ধরনের ষড়যন্ত্র জাতীয় অগ্রগতিকে থামিয়ে দেয়ার গভীর ষড়যন্ত্র। বিএনবিসি ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালার বিতর্কিত ধারা সংশোধন ও ডিপ্লোমা প্রকৌশলীদের ন্যায্য পেশাগত দাবি বাস্তবায়নে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ ৪ দফা দাবিতে যে আন্দোলন চালিয়ে যাচ্ছে, তা জাতির বৃহত্তর স্বার্থে বাস্তবায়নে নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ও নির্দেশনা কামনা করেন। ডিপ্লোমা প্রকৌশলীদের ন্যায্য দাবির বিষয়ে জনমত গঠনে প্রতিশ্রুতি ব্যক্ত করে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, অতীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সাথে যে সৌহার্দপূর্ণ সম্পর্ক ছিল, সেটি আগামীতে আরো জোরদার করা হবে।

শনিবার (৩১ জুলাই) আইডিইবি ভবনে সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক ও বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এ কে এম আব্দুল মোতালেবের সভাপতিত্বে সংগ্রাম পরিষদ আয়োজিত প্রতিবাদ সভায় সম্মানিত অতিথির বক্তব্যে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুছ আফ্রাদ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মসিউর রহমান খান, বাংলাদেশ সচিবালয় সাংবাদিক ফোরাম সহ-সভাপতি মোতাহার হোসেন এসব গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।  

উল্লেখ্য, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স ৪ বছর থেকে হ্রাস করে ৩ বছরে রূপান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের আত্মঘাতি উদ্যোগ বন্ধ, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ এ নির্মাণ কাজে জনগণকে জিম্মিসহ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়ন ও অধিকার হরণ সংক্রান্ত সংজ্ঞা ও বিভিন্ন ধারা/উপধারা সংশোধন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির কোটা ৫০% এ উন্নীতকরণ, সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা, পেট্রোবাংলা কর্পোরেশন ও বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে ডিগ্রি ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার অনুপাত ১:৫ রেখে জনকল্যাণে অর্গানোগ্রাম প্রণয়ন, সকল বিদ্যুৎ কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান, পলিটেকনিক ইনস্টিটিউট ও টিভিইটি প্রতিষ্ঠানসসমূহের শিক্ষক স্বল্পতা, শ্রেণীকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি ও ঝঞঊচ প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ, বেতন ভাতা প্রদান এবং ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ ২৯টি ইমার্জিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্রাজুয়েটদের কর্মসংস্থানের লক্ষ্যে সংশ্লিষ্টদের দ্রুত ব্যবস্থা গ্রহণের ৪ দফা দাবি বাস্তবায়ন এবং করোনাকালিন সময়ে সংগ্রাম পরিষদের কর্মসূচিতে অংশগ্রহণের অজুহাতে পলিটেকনিক শিক্ষকদের যে হয়রানিমূলক বদলির আদেশ দেয়া হয়েছে, তা প্রত্যাহারের দাবিতে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক-পেশাজীবী সংগ্রাম পরিষদ এ প্রতিবাদ আয়োজন করে।  

সভা থেকে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচির মধ্যে ৭-১৪ আগস্ট পক্ষকালব্যাপী জাতীয় শোক দিবসের উপর আলোচনা, দুঃস্থদের মাঝে মাস্ক ও খাদ্যসামগ্রী বিতরণসহ ৪ দফা দাবি সম্বলিত ব্যানার ও ফেস্টুন প্রদর্শনপূর্বক আলোচনা অনুষ্ঠান আয়োজন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে কেন্দ্রীয়ভাবে ঢাকায় ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পণ ও জেলায় একইভাবে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পণ, শোক র‌্যালী ও ৪ দফা দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন প্রদর্শন, ১৭ থেকে ২৫ আগস্টের মধ্যে যে কোন দিন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে এবং জেলা কমিটির ব্যবস্থাপনায় বঙ্গবন্ধুর বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা দর্শন শীর্ষক এবং ৪ দফা দাবিতে আন্দোলন সম্পর্কে আলোচনা, ১০টি বিভাগীয় শহরে জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা দর্শন এবং ৪ দফা দাবিতে আলোচনা অনুষ্ঠান আয়োজন এবং ২৫ থেকে ২৯ আগস্টের মধ্যে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে বঙ্গবন্ধুর কারিগরি শিক্ষা দর্শন বাস্তবায়ন ও ৪ দফা দাবিতে আলোচনা ও মানববন্ধন করা হবে। 

যুগ্ম সদস্য সচিব মোঃ কামরুজ্জামান নয়নের স ালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগ্রাম পরিষদের সদস্য সচিব মির্জা এটিএম গোলাম মোস্তফা। এছাড়া অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক মোঃ সিরাজুল ইসলাম, সৈয়দ মুন্তাসীর হাফিজ, মোবারক হোসেন, বীর মুক্তিযোদ্ধা মোঃ খবির হোসেন, শাহরিয়ার আলম, প্রমুখ নেতৃবৃন্দ। সংবাদ বিজ্ঞপ্তি
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত