বাংলাদেশে পণ্য বর্জনের ডাক প্রসঙ্গে ভারত বলল, সম্পর্ক অটুট থাকবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ এপ্রিল ২০২৪, ১০:০১ |  আপডেট  : ২ মে ২০২৪, ০৯:৫৮

বাংলাদেশে ভারতীয় পণ্য বর্জনের সাম্প্রতিক প্রচারণা ও আলোচনা প্রসঙ্গে এবার প্রকাশ্যে মুখ খুলল ভারতীয় কর্তৃপক্ষ।ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল জানিয়েছেন, বাংলাদেশে ভারতীয় পণ্য বর্জনের ডাক দুই দেশের সম্পর্কের গভীরতা নষ্ট করতে পারবে না। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দুই দেশের সম্পর্কের ব্যাপ্তি সর্বগামী। এই সম্পর্ক এমনই থাকবে।’

বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন দেশটির বিদেশ মন্ত্রণালয়ের এই শীর্ষ কর্মকর্তা।

কিছুদিন হলো বাংলাদেশে কোনো কোনো মহল থেকে ভারতীয় পণ্য বর্জনের ডাক দেওয়া হচ্ছে। এ বিষয়ে ভারতের মনোভাব কী, তা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে জানতে চাওয়া হয়। একই সঙ্গে এই ভারতীয় পণ্য বর্জনের ডাকের ফলে ওই দেশে ভারতের পণ্য রপ্তানি কোনোভাবে ব্যাহত হচ্ছে কি না, তা–ও জানতে চাওয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল জবাবে দুই দেশের সম্পর্কের ব্যাপ্তি ও গভীরতার কথা উল্লেখ করে বলেন, এই সম্পর্ক অত্যন্ত দৃঢ়। অর্থনীতির সর্বত্র এর ব্যাপ্তি। বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন, যোগাযোগ—সব ক্ষেত্রেই সম্পর্ক ছড়িয়ে পড়েছে। মানুষের সঙ্গে মানুষের যোগাযোগও বেড়ে চলেছে। জীবনের এমন কোনো দিক নেই, যেখানে দুই দেশের সম্পর্কের ছোঁয়া পাওয়া যাবে না। তিনি বলেন, এই সম্পর্ক প্রাণবন্ত। দুই দেশের এই সম্পর্ক আগামী দিনেও এমনই থাকবে।

তকবে বয়কটের ডাকের ফলে বাংলাদেশে ভারতীয় পণ্য রপ্তানিতে টান পড়েছে কি না, এমন প্রশ্নের জবাবে মুখ খোলেননি দেশটির এই কর্মকর্তা। আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের সঙ্গে ভারত এই বিষয়ে কথা বলেছে কি না সেটাও স্পষ্ট করেনি রণধীর জয়সোয়াল।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত