বরেণ্য চিত্রগ্রাহক আফজাল চৌধুরী আর নেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪২ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ০৫:০৭

বরেণ্য চিত্রগ্রাহক আফজাল চৌধুরী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বার ত্যাগ করেন।

পারিবারিক সূত্র জানায়, দীর্ঘদিন বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন এই চিত্রগ্রাহক। শুক্রবার( ১ সেপ্টেম্বর) বাদ জুমা বারিধারার বায়তুল আতীক জামে মসজিদে তার জানাজা এবং ৩ সেপ্টেম্বর (রোববার) জন্মস্থান সিরাজগঞ্জে তাকে দাফন করা হবে।

বাংলাদেশের প্রথম প্রজন্মের চলচ্চিত্রের চিত্রগ্রাহক আফজাল চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এক শোকবার্তায় তিনি মরহুম আফজাল চৌধুরীর রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এছাড়া, আফজাল চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ চলচ্চিত্র চিত্রগ্রাহক সংস্থা, বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) ও কিংবদন্তী অভিনেত্রী শবনম।

সিরাজগঞ্জে জন্ম নেওয়া আফজাল চৌধুরী ছেলেবেলা থেকেই ফটোগ্রাফি করতেন। ১৯৫০ সালে বোম্বে যান চলচ্চিত্রে কাজ করার ইচ্ছে নিয়ে। সেখানে বিখ্যাত চিত্রগ্রাহক ভাই জাল মিস্ত্রি ও ফলি মিস্ত্রির সঙ্গে কাজ শেখেন। এরপর লাহোর ও করাচিতে কাজ করেন। ১৯৬০ সালে করাচির চলচ্চিত্র ‘আর ভি গাম হ্যায়’ দিয়ে তার কর্মজীবন শুরু। ১৯৬০ সালে জহির রায়হানের চিঠি পেয়ে ঢাকায় আসেন তার ‘কাচের দেয়াল’ চলচ্চিত্রের চিত্রগ্রহণ করার জন্য। এটিই ঢাকায় তার প্রথম চিত্রায়িত চলচ্চিত্র। এরপর ঢাকায় বহু ছবির চিত্রগ্রাহক হিসেবে কাজ করেন। তৎকালীন উভয় পাকিস্তানের প্রথম আংশিক রঙিন ‘গুলে বাঁকালি’ (১৯৬১), প্রথম এক শটের গানের ‘ওয়াফা কি ইয়াদা’, বাংলাদেশের প্রথম ‘লো-কি’ সিনেমাটোগ্রাফি ‘কাঁচের দেয়াল’ (১৯৬৩), প্রথম সম্পূর্ণ রঙিন চলচ্চিত্র ‘সঙ্গম’ (১৯৬৪), প্রথম সিনেমাস্কোপ চলচ্চিত্র ‘বাহানা’ (১৯৬৫), প্রথম ‘ট্রিপল রোল’ এর চলচ্চিত্র ‘জ্বলতে সুরুজ কে নিচে, ১৯৭০/উজ্জ্বল সূর্যের নিচে, ১৯৭৭), প্রথম রাজনৈতিক ছবি ‘জীবন থেকে নেয়া (১৯৭০), পাকিস্তানের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্র ‘আয়না’ ইত্যাদি ছাড়াও বাংলাদেশ ও পাকিস্তানের বহু ছবি চিত্রায়িত হয়েছে তার হাতে।


 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত