বন্ধ করা হল পাহাড় কেটে সুইমিং পুল তৈরি, ২ লাখ টাকা জরিমানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ এপ্রিল ২০২৪, ১৪:০১ |  আপডেট  : ২০ মে ২০২৪, ২০:০১

মেঘের রাজ্য খ্যাত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ভ্যালীতে পাহাড় কেটে সুইমিং পুল তৈরি করায় মেঘপল্লী ইকো রিসোর্টকে ২ লাখ টাকা জরিমানা ও অনির্দিষ্টকালের জন্য নির্মাণকাজ বন্ধ ঘোষণা করেছে বাঘাইছড়ি উপজেলা প্রশাসন। জানুয়ারি থেকে সাজেকের পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণের কাজ করছিল এই রিসোর্ট। এতে যেমন সাজেকের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয় তেমনি রয়েছে পাহাড় ধসের ঝুঁকি। 

বুধবার (৩ এপ্রিল) দুপুরে বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার মোবাইল কোর্টের মাধ্যমে রিসোর্ট মালিক শাহআলমকে ২ লাখ টাকা জরিমানা করেন। এছাড়া অনির্দিষ্ট কালের জন্য সুইমিংপুলের কাজ বন্ধ ঘোষণা করে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে।

মোবাইল কোর্ট পরিচালনা শেষে বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার শিরীন আক্তার বলেন, সুইমিং পুল নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা পাওয়ার পর আজ সরেজমিনে এসে নির্মাণকাজ বন্ধ ও জরিমানা করা হয়েছে। নির্দেশনা বাস্তবায়ন করতেই আজকের অভিযান পরিচালিত হয়েছে। 

সমুদ্রপৃষ্ট থেকে ১ হাজার ৮০০ ফুট উপরে পাহাড় কেটে ৫০ লাখ টাকা ব্যয়ে মেঘপল্লী রিসোর্ট নির্মাণ করছে সুইমিংপুল। প্রকাশ্যে অনিয়ন্ত্রিতভাবে কাটা হচ্ছে পাহাড়। এতে সাজেকের প্রাকৃতিক ভারসাম্য যেমন নষ্ট হচ্ছে। অন্যদিকে পাহাড় ধসের মতো প্রাকৃতিক দুর্যোগের কবলে আশঙ্কা করছেন স্থানীয়রা। এই নিয়ে মঙ্গলবার সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিচ ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাইকোর্টে রিট আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে সাজেক পর্যটন এলাকায় পাহাড় কেটে রিসোর্টের সুইমিং পুল নির্মাণ বন্ধের আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত