বঙ্গবন্ধুর ছবির কপিরাইট কেউ নিতে পারবে না: হাইকোর্ট

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২১, ১৩:৩৫ |  আপডেট  : ১ মে ২০২৪, ১২:১৬

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবির কপিরাইট কেউ নিতে পারবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

আদালত আদেশে বলেন, বঙ্গবন্ধুর ছবির স্বত্ব থাকবে জনগন-রাষ্ট্রের কাছে। যেসব বই এরই মধ্যে প্রকাশিত হয়েছে, সেসব সংগ্রহ করে রায় অনুযায়ী করার নির্দেশও দিয়েছেন হাইকোর্ট।

এর আগে  মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জেল থেকে প্রকাশিত বঙ্গবন্ধু বিষয়ক দুটি বইয়ের মেধাস্বত্ব ও গ্রন্থস্বত্ব চুরির অভিযোগ ওঠে। পরিপ্রেক্ষিতে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী সায়েদুল হক সুমন।

অভিযোগ উঠেছে, ১৭ কোটি ৫৭ লাখ ৫৬ হাজার ৫০০ টাকা হাতিয়ে নিচ্ছে প্রকাশনা সংস্থা জার্নি মাল্টিমিডিয়া লিমিটেড। এছাড়া স্বাধীকা পাবলিশার্স নামের একটি প্রকাশনা হাতিয়ে নিচ্ছে আরও ৩ কোটি ১৩ লাখ ৩৮ হাজার ৯০০ টাকা।

মুজিববর্ষে দেশের ৬৫ হাজার ৭০০ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু বুক কর্নারের’ জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বই কেনা প্রকল্পে এই দুর্নীতির অভিযোগ উঠেছে।

অভিযোগ মতে, প্রকল্পের মোট ব্যয় ধরা হয় ২৮ কোটি ৭৮ লাখ ১২ হাজার ২০০ টাকা। এর মধ্যে ২০ কোটি ৭০ লাখ ৮৬ হাজার ৪০০ টাকাই পাচ্ছেন দুটি প্রতিষ্ঠানের নামে এক ব্যক্তি। নাজমুল হোসেন নামের এই ব্যক্তি যমুনা টেলিভিশনে জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে কর্মরত রয়েছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত