বগুড়ায় সড়কে ট্রাক্টর আটকিয়ে গ্রামবাসীর বিক্ষোভ

  মোঃ হেদায়েতুল ইসলাম (উজ্জল)

প্রকাশ: ৩ জানুয়ারি ২০২৪, ১১:৩২ |  আপডেট  : ১ মে ২০২৪, ১২:০৯

সড়কে বেপরোয়া গতিতে ট্রাক্টর চালিয়ে একের পর এক দুর্ঘটনা ঘটানো এবং এলাকায় ফসলি জমি থেকে মাটি কাটা বন্ধের দাবীতে বগুড়ার আদমদীঘিতে ট্রাক্টর আটকিয়ে রেখে বিক্ষোভ করেছে কয়েক গ্রামের মানুষ। সোমবার দুপুরে ঘন্টাকাল ব্যাপী উপজেলার বাগবাড়ি গ্রামের নিকট সান্তাহার-জয়পুরহাট সড়কে এই বিক্ষোভ চলে। পরে ট্রাক্টর চালকরা নিয়ন্ত্রীত গতিতে ট্রাক্টর চালানোর প্রতিশ্রুতি দিলে গ্রামবাসি ট্রাক্টরগুলো ছেড়ে দেয়।

গ্রামবাসিদের অভিযোগে জানা গেছে, উপজেলার বাগবাড়ি ও পৌওতা গ্রামের মাঠে চারটি ইটের ভাটা রয়েছে। আমন ধান কাটা শেষে কিছু জমির মালিক তাঁদের ফসলি জমির উপরিভাগের মাটি বিক্রি শুরু করেন। এ সমস্ত মাটি ইটভাটায় বহনের কাজে প্রায় অর্ধ শতাধিক ট্রাক্টর ব্যবহার করে ভাটা মালিকরা। অদক্ষ ট্রাক্টর চালকরা এ সমস্ত মাটি বহনের সময় সড়কে বেপরোয়া ভাবে ট্রাক্টর চালায়। এতে করে প্রায় ছাতিয়ানগ্রাম এলাকায় দুর্ঘটনা ঘটে। ছাতিয়ানগ্রাম বাজার এলাকায় পাঁচটি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় রয়েছে। এ সমস্ত বিদ্যালয়ে শিক্ষার্থীদের চরম ঝুঁঁকি নিয়ে এ সড়কে চলাচল করতে হয়।

সম্প্রতি এই এলাকায় তিনটি দুর্ঘটনা ঘটার কারনে এলাকার মানুষ ক্ষিপ্ত হয়ে ওঠে এবং এর কারনে ওই এলাকার বাগবাড়ি, ঘোড়াদহ, হারদাম ও ছাতিয়ানগ্রাম বাজারের লোকজন সোমবার দুপুরের দিকে সড়কে নেমে আসেন এবং মাটি ভর্তি প্রায় ৩০টি ট্রাক্টর ঘন্টাকাল ব্যাপী আটকিয়ে রেখে চলাচল বন্ধ করে দেয়। বাগবাড়ি গ্রামের রফিকুল ইসলাম বলেন, বেআইনী ভাবে অসংখ্য ট্রাক্টর এই সড়কে চলাচল করে। বেশিরভাগ ট্রাক্টরের চালক অদক্ষ। এসকল চালকদের কারনে অসংখ্য দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় মানুষের পাশাপশি গবাদী পশু ও হাঁস মুরগীর ক্ষতিগ্রস্থ হয়েছে। ট্রাক্টর চলাচল বন্ধের জন্য এলাকার মানুষ অনেক প্রতিবাদ করেও কোন প্রতিকার পাননি। অনেবার উপজেলা প্রশাসন থেকে ভ্রাম্যমান অভিযান পরিচালনা করা হয়েছে কিন্তু এরপরও বন্ধ হয়নি অবৈধ ট্রাক্টর চলাচল। তাই নিরুপায় এলাকার মানুষ সড়কে নেমে ট্রাক্টর চলাচল বন্ধ করে দেয়।

সম্প্রতি অনুষ্ঠিত উপজেলা আইন শৃংখলা সভায় উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজ বলেন, ভোটের পর উপজেলায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে এলাকায় ফসলি জমি থেকে মাটি কাটা বন্ধ ও ট্রাক্টর চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত