বইমেলার সময়সীমা বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় আছি: প্রতিমন্ত্রী

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২২, ১৫:১০ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৬:৫৯

করোনা সংক্রমণের হার কমলে বইমেলার সময় কিছুদিনের জন্য বাড়তে পারে বলে আশা প্রকাশ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, `কোভিডের কারণে এবার বইমেলার সময়সীমা অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। আমরা আশা করছি করোনা সংক্রমণের হার কমলে অমর একুশে বইমেলার সময় কিছু দিনের জন্য বৃদ্ধি করতে পারব। করোনার সংক্রমণের হারটা আস্তে আস্তে নিম্নমুখী হচ্ছে। বইমেলার সময়সীমা বাড়াতে আমরা প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় আছি।’

সোমবার বেলা ১১টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বইমেলার সার্বিক পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রকাশকদের প্রণোদনা নিয়ে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, `এই মেলা হচ্ছে প্রকাশকদের মেলা। তারা একটি মেলার জন্য অনেকদিন অপেক্ষা করেন। আমরা কোনোভাবেই চাইব না, মেলার প্রাণশক্তি ক্ষতিগ্রস্ত হোক। গত বছর আমরা তাদের কাছ থেকে অর্ধেক ভাড়া নিয়েছি। আর এবার মেলার সময়সীমা যদি বাড়ানো হয় তাহলে আমরা মনে করি সেটি তাদের জন্য প্রণোদনা হবে।‘

বইমেলার সার্বিক পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, অমর একুশে বইমেলার এবারের মূল আয়তন সাত লাখ বর্গফুটের বেশি। সেই সঙ্গে এবার ৫৩৪টি প্রতিষ্ঠানকে ৭৭৬টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও রয়েছে ৩৫টি প্যাভিলিয়ন।

মেলায় প্রতিবারের মতন এবারও শারীরিক প্রতিবন্ধীদের জন্য হুইলচেয়ারের ব্যবস্থা থাকবে বলেও জানানো হয়েছে। সেই সঙ্গে শিশুদের জন্য আলাদা মঞ্চের ব্যবস্থা থাকবে। সেখানে স্বাস্থ্যবিধি মেনে শিশুরা খেলাধুলা করতে পারবে। বইয়ের মোড়ক উন্মোচনের জন্যেও রাখা হয়েছে মঞ্চের ব্যবস্থা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত