প্রেসিডেন্ট পদে নির্বাচনের অযোগ্য ঘোষণার সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আপিল ট্রাম্পের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ জানুয়ারি ২০২৪, ১৬:৫০ |  আপডেট  : ২ মে ২০২৪, ০৫:০০

যুক্তরাষ্ট্রের মেইন অঙ্গরাজ্যে আগামী বছর অনুষ্ঠেয় রিপাবলিকান পার্টির প্রাইমারিতে (প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়নের লড়াই) অযোগ্য ঘোষণার সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আপিল করেছেন ডোনাল্ড ট্রাম্প।

গত ২৮ ডিসেম্বর অঙ্গরাজ্যটির শীর্ষ নির্বাচনী কর্মকর্তা এক রুলে মেইনে রিপাবলিকান পার্টির প্রাইমারিতে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করেন।

মেইনের সেক্রেটারি অব স্টেট শেনা বেলোসের এই সিদ্ধান্তের বিরুদ্ধে গতকাল মঙ্গলবার অঙ্গরাজ্যটির সর্বোচ্চ আদালতে আপিল করেন ট্রাম্প। তিনি তাঁর আপিলে সিদ্ধান্তটি বাতিলের জন্য আদালতের কাছে আরজি জানিয়েছেন।

মেইনের প্রাইমারিতে ট্রাম্পকে অযোগ্য ঘোষণার ক্ষেত্রে মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর বিদ্রোহসংক্রান্ত ধারার কথা উল্লেখ করেছিলেন অঙ্গরাজ্যটির শীর্ষ নির্বাচনী কর্মকর্তা। তিনি তাঁর রুলে বলেছিলেন, ট্রাম্প বিদ্রোহে উসকানি দিয়েছেন। তাঁর উসকানিতেই ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গা হয়। এ কারণে তিনি নির্বাচনে অংশ নেওয়ার অযোগ্য।

মেইন অঙ্গরাজ্যের শীর্ষ নির্বাচনী কর্মকর্তার এই সিদ্ধান্তের তাৎক্ষণিক নিন্দা জানায় ট্রাম্পের প্রচারণা দল। পরে মেইনের সেক্রেটারি অব স্টেট শেনা তাঁর সিদ্ধান্তের সপক্ষে যুক্তি দিয়ে বলেন, আইন সমুন্নত রাখার জন্য তাঁর অলঙ্ঘনীয় বাধ্যবাধকতা আছে।

মেইনের সেক্রেটারি অব স্টেটের সিদ্ধান্তের বিরুদ্ধে ট্রাম্পের করা আপিলে বলা হয়েছে, তিনি (মেইনের সেক্রেটারি অব স্টেট) একজন ডেমোক্র্যাট। তিনি একজন পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত গ্রহণকারী। ব্যালট থেকে ট্রাম্পের নাম অপসারণের আইনগত কর্তৃত্ব তাঁর নেই।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে কলোরাডো অঙ্গরাজ্যের প্রাইমারিতেও অযোগ্য ঘোষণা করা হয়েছে। কলোরাডোয় তাঁকে অযোগ্য ঘোষণা করেন অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্ট। এ ক্ষেত্রেও মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর বিদ্রোহসংক্রান্ত ধারার কথা বলেন আদালত।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত