প্রাথমিক নির্বাচনে লড়তে পারবেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ১৩:০০ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১৩:৩১

ফাইল ছবি

আমেরিকায় আগামী বছর নভেম্বরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এ বিষয়ে সম্প্রতি কলোরাডো সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট। আদালত জানিয়েছিল, প্রেসিডেন্সিয়াল প্রাইমারিতে অর্থাৎ প্রার্থী বাছাইয়ের প্রাথমিক নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্যে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না এই রিপাবলিকান নেতা।

২০২১ সালের ৬ জানুয়ারি আমেরিকার ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকরা হামলা চালান। সেখানে ট্রাম্পের ভূমিকা ছিল, এমন অভিযোগের জেরেই আদালত এই সিদ্ধান্ত নিয়েছিল। যদিও কলোরাডোর সুপ্রিম কোর্ট রায়ে জানিয়েছিল, সামগ্রিকভাবেও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দাঁড়ানোর যোগ্যতা নেই ট্রাম্পের।

কলোরাডোর সুপ্রিম কোর্ট ক্যাপিটল হিল হামলায় ট্রাম্পের উস্কানির মামলার রায়ে বলেন, আমেরিকার সংবিধান অনুযায়ী রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হওয়া গুরুতর অপরাধ এবং এ কারণে ট্রাম্প সেখানে প্রার্থী হতে পারবেন না। 

এরপর ট্রাম্প মিশিগানের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। অবশেষে গতকাল বুধবার আদালতে সাফল্য অর্জন করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। 

বিবিসি জানায়, প্রার্থী বাছাইয়ের প্রাথমিক নির্বাচনে থেকে ডোনাল্ড ট্রাম্পকে বাদ দেওয়ার মামলা খারিজ করে দিয়েছে মিশিগানের সুপ্রিম কোর্ট। ফলে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মিশিগান অঙ্গরাজ্যের প্রার্থী বাছাইয়ে অংশ নিতে পারবেন তিনি। সুপ্রিম কোর্ট জানায়, ট্রাম্পকে আসন্ন নির্বাচন থেকে বিরত রাখার জন্য নিম্ন আদালতের দেওয়া রায়ের আবেদনের শুনানি করা হবে না।

এই ঘটনার পর ট্রাম্প তাঁর নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে লেখেন, ‘আমাকে নির্বাচন থেকে সরিয়ে দেওয়ার জন্য আদালত খুব চেষ্টা করেছিল, কিন্তু পারেনি।’

আগামী বছরের মার্চে কলোরাডোয় প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী বাছাইয়ের প্রাইমারি অনুষ্ঠিত হবে। এতে অন্য রিপাবলিকান নেতাদের সঙ্গে লড়তে পারবেন ট্রাম্পও।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত