প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই, গুজব রটালে কঠোর শাস্তি : শিক্ষামন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩, ১৫:৫৮ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ১৫:১৯

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, চলমান এসএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই। তিনি বলেন, এ ধরণের গুজব রটিয়ে ধরা পড়লে কঠোর শাস্তি প্রদান করা হবে। 
আজ ৩০ এপ্রিল চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিন রাজধানীর বাড্ডা হাইস্কুলে কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। 
পরিদর্শনের সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা বোর্ডের  চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।
শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রশ্ন ফাঁস নিয়ে গুজব রটানো রোধে সার্বক্ষণিক সামাজিক  যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণ করা হচ্ছে। যেখানেই কোনো ব্যত্যয় দেখা যাচ্ছে, কেউ গুজব ছড়াবার চেষ্টা করছে বা কিছু হচ্ছে, সেখানেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।’ 
আগামী বছর পরীক্ষার সময় এগোবে কিনা জানতে চাইলে তিনি জানান, ‘কোন সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে পারবেন সারা দেশের শিক্ষকদের সে সংক্রান্ত মতামতের ভিত্তিতে আগামী বছর পরীক্ষা এগিয়ে আনার চেষ্টা করা হবে। তিনি বলেন, যারা পরীক্ষা  দেবে তারা পুরো প্রস্তুতির সময় পেয়েছে কিনা তা  দেখা হবে। তাড়াহুড়ো না করে  সিলেবাস স্বস্তিতে  শেষ করতে হবে। 
শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘গত বছর আমরা পরীক্ষা এগিয়ে আনতে পারতাম, তবে বন্যার কারণে  পেছাতে হয়েছে। এবার গত বছরের চেয়ে অনেকটা এগিয়ে এনেছি। সামনের বছর চেষ্টা করবো, স্বাভাবিকের যত কাছাকাছি যাওয়া যায়।’ 
প্রশ্নপত্রে ভুলের বিষয়ে শিক্ষামন্ত্রী  দায়িত্বপ্রাপ্তদের যাতে করে ভুল না হয়, সেদিকে সচেতন থাকার আহবান জানিয়ে বলেন, গতবার ভুলের জন্য কড়া মাশুল দিতে হয়েছে। (বাসস)
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত