প্রশ্নগুলোর উত্তর পাওয়া জরুরি! 

  শরীফা বুলবুল

প্রকাশ: ৪ জুলাই ২০২২, ১০:১৫ |  আপডেট  : ২ মে ২০২৪, ০৩:০০

দেশে ভয়ংকর একটা খেলা শুরু হয়েছে। একাত্তরে যেমন বুদ্ধিজীবীদের ধরে ধরে নিয়ে যাওয়া হতো, ঠিক তেমনি। গত কয়েকমাস ধরে শিক্ষক, বুদ্ধিজীবী, প্রগতিশীল লেখকদের টার্গেট করা হচ্ছে। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় তাদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানো হচ্ছে। একটা বড় চক্র বিশাল নেটওয়ার্ক বিছিয়ে কৌশলে কাজ করছে। সোশ্যাল মিডিয়ার বাইরে বাস্তবিক যে ঘটনাগুলো ঘটছে তা ভয়ংকর এবং অস্বাভাবিক। বাংলাদেশের চরিত্র এবং সমাজের সঙ্গে যা মেলে না।

এই চক্র সমাজের গভীরে ঢুকে গেছে। এমনকি প্রগতিশীল, মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক শক্তির সঙ্গেও এরা ছদ্মবেশে যুক্ত। সাদা চোখে যাদের সরকারের পক্ষের বলে মনে করা হচ্ছে, ঘটনা আসলে তা নয়। বিভিন্ন প্রতিষ্ঠান, এমনকি শিক্ষাপ্রতিষ্ঠানের মতো স্পর্শকাতর সম্মানজনক স্থানের মেধাবীদেরও তারা টার্গেট করছে। গোটা শিক্ষা কাঠামোর মধ্যে এরা বিষ ঢুকিয়ে দিচ্ছে। শিক্ষা-গবেষণা-বিজ্ঞান চর্চা এরা বিশ্বাস করে না। ক্রমাগত শিক্ষার মান কমছে, মেধা বিসর্জন হচ্ছে, শ্রেণীকক্ষ আর হলগুলো হয়ে উঠছে সন্ত্রাসের অভয়ারণ্য। 

জাতির মেরুদণ্ড এভাবে ভাঙছে কারা? তারা চায় না এদেশে উন্মুক্ত চিন্তার মেধাবীরা জন্ম নিক? কারা চায় মেধাবীরা হিংস্র, সন্ত্রাসী, মাদকাসক্ত হয়ে পড়ুক? এসব প্রশ্নের উত্তর খোঁজা এখন জরুরি। শুধু আমাদেরই নয়, যারা শান্তি আর সমৃদ্ধির পথে নতুন প্রজন্মকে আলো দেখিয়ে সামনে এগিয়ে যেতে চান, তাদের সবাইকেই এসব প্রশ্নের উত্তর এখনই খুঁজতে হবে। সতর্ক না হলে চরম মূল্য দিতে হবে। 

লেখক সাংবাদিক

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত