প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তকারক বাঙালি চিকিৎসক হেমেন্দ্রনাথ ঘোষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ১৪:৫১ |  আপডেট  : ২৮ মার্চ ২০২৪, ০৫:৪৭

হেমেন্দ্রনাথ ঘোষ ( ১৬ নভেম্বর, ১৮৯০ - ১২ ডিসেম্বর, ১৯৬৫ ) একজন বাঙালি চিকিৎসক, ভারতে প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তকারক বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী। 

হেমেন্দ্রনাথের জন্ম বৃটিশ ভারতের অধুনা বাংলাদেশের চাঁদপুর জেলার আশীকাটি গ্রামে। পিতার নাম গুরুচরণ ঘোষ। বিদ্যালয়ের পাঠ বাবুরহাট হাই স্কুলে। তারপর চলে আসেন কলকাতায়। বঙ্গবাসী কলেজ থেকে আই.এসসি পাশের পর কলকাতার মেডিক্যাল কলেজে ভর্তি হন। এই সময়ে স্বাধীনতা আন্দোলনে যোগ দিয়ে কারাবরণ করেন। পরে মুক্তি পেয়ে ১৯১৮ খ্রিস্টাব্দে চিকিৎসাশাস্ত্রের স্নাতক হন এবং আর জি কর মেডিক্যাল কলেজের আবাসিক চিকিৎসক নিযুক্ত হন।

কিছুদিন পর হেমেন্দ্রনাথ যুদ্ধে যোগদান করেন। ১৯২০ খ্রিস্টাব্দে ঔষধ তৈরিতে জ্ঞান অর্জন করতে প্যারিসে যান। সেখানে পাস্তুর ইনস্টিটিউটে যোগদান করেন। সেখানে অবস্থানকালে আর্থিক অভাব দেখা দিলে রবীন্দ্রনাথ ঠাকুরের চেষ্টায় স্যার আশুতোষ তাঁকে বৃত্তির ব্যবস্থা করে দেন। বৃত্তি পেয়ে প্যারিসের শিক্ষা শেষ করে বার্লিনসহ ইউরোপের বিভিন্ন দেশে যান। শেষে ১৯২৩ খ্রিস্টাব্দে স্বদেশে প্রত্যাবর্তন করে বেঙ্গল ইমিউনিটিতে যোগ দিয়ে ভারতে প্রথম সিরাম, ভ্যাকসিন ইত্যাদি তৈরি করেন। এই সময়ে তিনি যাদবপুরের টি বি হাসপাতালে আবাসিক চিকিৎসকের কাজ করতেন। ১৯৩০ খ্রিস্টাব্দে তিনি আবার ইউরোপ ও আমেরিকায় যান। ১৯৩২ খ্রিস্টাব্দে প্যারিসের এম.এস.পি.ই উপাধি লাভ করেন এবং ১৯৩৫ খ্রিস্টাব্দে পাস্তুর রিসার্চ ইনস্টিটিউটের ডাইরেক্টর হন। এরপর তিনি ও তার পোলিশ স্ত্রী বৈজ্ঞানিক আন্না কলকাতায় স্ট্যান্ডার্ড ফার্মাসিউটিক্যালস ওয়ার্কস প্রতিষ্ঠা করে ভারতবর্ষে প্রথম পেনিসিলিন প্রস্তুত করেন। কিছুদিন তিনি বেঙ্গল কেমিক্যালের সঙ্গেও যুক্ত ছিলেন। বিভিন্ন প্রতিষ্ঠানের চিকিৎসকদের চিকিৎসা বিষয়ে পরামর্শ দিতেন। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন এর বাংলা শাখার প্রতিষ্ঠাতা-সম্পাদক, ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সভাপতি এবং অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি।

১৯৬৫ খ্রিস্টাব্দের ১২ ই ডিসেম্বর হেমেন্দ্রনাথ ঘোষ পরলোক গমন করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত