প্রথম দ্বিপাক্ষিক সফরে দিল্লি যাবেন নতুন পররাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ১৫:৪২ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ১৩:৪৮

প্রথম দ্বিপাক্ষিক সফরে ভারতে যাবেন বলে জানিয়ে নতুন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, তবে বহুপাক্ষিক সফর শুরু হবে উগান্ডা থেকে।

সোমবার (১৫ জানুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। সাক্ষাৎ শেষে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে দুই দেশের মধ্যে নিজস্ব মুদ্রা বিনিময়ের ব্যবহার বাড়ানো নিয়ে ভারতীয় হাইকমিশনার সঙ্গে আলোচনা হয়েছে।

দিল্লি সফরের আমন্ত্রণ জানানো হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দ্বিপাক্ষিক সফর ভারত থেকেই শুরু করতে চাই কিন্তু বহুপাক্ষিক সফর উগান্ডা থেকে শুরু হবে।

বাংলাদেশ ভারতের সঙ্গে বাণিজ্যিক, যোগাযোগ বাড়াতে আগ্রহী বলে প্রণয় ভার্মাকে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নে মন্ত্রী বলেন, যারা মানুষ পুড়িয়ে হত্যা করে তাদের সঙ্গে আলোচনার প্রশ্নই ওঠে না।

গত ১১ জানুয়ারি শপথ নেন নতুন মন্ত্রিসভার মন্ত্রী-প্রতিমন্ত্রীরা। নতুন ৩৬ মন্ত্রী-প্রতিমন্ত্রী এরই মধ্যে নিজেদের মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব বুঝে নিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ–জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিজের হাতে রেখেছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২টি আসন পেয়ে টানা চতুর্থবারের মতো নির্বাচিত হয়েছে শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ। স্বতন্ত্র প্রার্থীরা জিতেছে ৬২টি আসনে। জাতীয় পার্টি জিতেছে ১১টি আসনে। আর ওয়াকার্স পার্টি, জাসদ ও বাংলাদেশ কল্যাণ পার্টি জিতেছে একটি করে আসন।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত