প্রকাশ করা হতে পারে ট্রাম্পের বাড়িতে অভিযানের ওয়ারেন্ট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০২২, ০৮:৫০ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ২৩:৫৭

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে সম্প্রতি তল্লাশি চালিয়েছে দেশটির ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) কর্মকর্তারা। এ সময় তারা ট্রাম্পের বাড়ির একটি সিন্দুক ভেঙে বেশ কিছু নথিপত্র জব্দ করেছেন।

ট্রাম্পের বাড়িতে এই তল্লাশি চালানোর ওয়ারেন্ট প্রকাশ করতে ফ্লোরিডার একটি আদালতকে অনুরোধ করেছেন মার্কিন বিচার বিভাগ।

এই বিরল অনুরোধ মঞ্জুর হলে ওই সংক্রান্ত নথি জনসাধারণের কাছে প্রকাশ করা হবে। মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডও জানিয়েছেন, তিনি সোমবার ট্রাম্পের ‘মার-এ-লাগো’র বাড়িতে তল্লাশি চালাতে ব্যক্তিগতভাবে ওই ওয়ারেন্ট অনুমোদন করেছিলেন।

যদিও মার্কিন বিচার বিভাগ এখন পর্যন্ত ট্রাম্পের বাড়িতে তল্লাশির কারণ প্রকাশ করেনি, তবে ওই পরোয়ানা প্রকাশ হতে পারে।

তবে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প চাইলে এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারেন। এক্ষেত্রে তিনি ওই ওয়ারেন্ট প্রকাশ করার বিষয়ে আপত্তি জানাতে পারেন কিংবা নিজেই ওয়ারেন্টের বিবরণ প্রকাশ করতে পারেন। তবে যে সিদ্ধান্তই নেন তা হতে হবে আজ শুক্রবারের মধ্যেই।

জানা গেছে, প্রেসিডেন্ট থাকার সময় সরকারি কাগজপত্র কীভাবে ব্যবহার করেছেন, তা নিয়ে একটি তদন্তের অংশ হিসেবে ওই তল্লাশি চালায় এফবিআই।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নথিপত্র সংরক্ষণ করে ন্যাশনাল আর্কাইভস। ডোনাল্ড ট্রাম্প কীভাবে সেখানকার নথিপত্র ব্যবহার করেছেন, তা তদন্ত করে দেখতে গত ফেব্রুয়ারিতে সংস্থাটি মার্কিন বিচার বিভাগের কাছে অনুরোধ করে।

ন্যাশনাল আর্কাইভস জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাসভবন মার-এ-লাগো থেকে তারা ১৫ বাক্স কাগজপত্র নিয়ে এসেছে, যার মধ্যে অনেক গোপনীয় নথিপত্র ছিল।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টকে তার সকল চিঠিপত্র, কাজের কাগজপত্র এবং ইমেইল ন্যাশনাল আর্কাইভের কাছে হস্তান্তর করতে হয়।

কিন্তু কর্মকর্তারা দাবি করেছেন, সাবেক প্রেসিডেন্ট এরকম অনেক নথিপত্র বেআইনিভাবে ছিঁড়ে ফেলেছেন। ন্যাশনাল আর্কাইভস জানিয়েছে, অনেক কাগজপত্র আবার আঠা লাগিয়ে জোড়া দিতে হয়েছে।

যখন প্রথম এই খবর প্রকাশিত হয়, তখন সেটি ‘মিথ্যা সংবাদ’ বলে দাবি করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। সূত্র: বিবিসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত