পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত রাশিয়া, পশ্চিমকে সতর্কবার্তা পুতিনের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ১৩:২৯ |  আপডেট  : ৬ মে ২০২৪, ০৮:৫৮

 ৭ অক্টোবর ইউক্রেনের উপর রাশিয়ার হামলার পর থেকেই আমেরিকা অস্ত্র ও সৈন্য দিয়ে সাহায্য পাঠ্যে আসছে। গত বুধবার পশ্চিমকে সতর্কবার্তা দিয়েছেন রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রযুক্তিগতভাবে প্রস্তুত, ইউক্রেনে সৈন্য পাঠালে পশ্চিমে পারমানবিক যুদ্ধের হুশিয়ারি দিয়েছেন।

পুতিন, ১৫-১৭ মার্চের নির্বাচনের ঠিক কয়েক দিন আগে কথা বলেছিল যা তাকে আরও ছয় বছর ক্ষমতায় দেবে, বলেছিল যে পারমাণবিক যুদ্ধের পরিস্থিতি "তাড়াহুড়ো" হচ্ছে না এবং তিনি ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজন দেখেননি।

সংবাদ সংস্থা আরআইএকে বলেছেন, "সামরিক-প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে, আমরা অবশ্যই প্রস্তুত। মার্কিন যুক্তরাষ্ট্র বুঝতে পেরেছে যে যদি এটি রাশিয়ার ভূখণ্ডে - বা ইউক্রেনে মার্কিন সেনা মোতায়েন করে - তবে রাশিয়া এই পদক্ষেপকে হস্তক্ষেপ হিসাবে বিবেচনা করবে। অতএব, আমি মনে করি না যে এখানে সবকিছুই তাড়াহুড়ো করছে (পারমাণবিক সংঘর্ষ), তবে আমরা এর জন্য প্রস্তুত।"

ইউক্রেনের যুদ্ধ ১৯৬২ সালের কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে পশ্চিমের সাথে রাশিয়ার সম্পর্কের গভীর সঙ্কটের সূচনা করেছে এবং পুতিন বেশ কয়েকবার সতর্ক করেছেন যে পশ্চিমারা ইউক্রেনে যুদ্ধের জন্য সৈন্য পাঠালে পারমাণবিক যুদ্ধের উসকানি দিতে পারে।
পুতিন ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে কয়েক হাজার সৈন্য পাঠায়, একদিকে ইউক্রেনীয় বাহিনী এবং অন্যদিকে রাশিয়াপন্থী ইউক্রেনীয় এবং রাশিয়ান প্রক্সিদের মধ্যে পূর্ব ইউক্রেনে আট বছরের সংঘর্ষের পরে পূর্ণ-স্কেল যুদ্ধের সূত্রপাত করে।

পশ্চিমা নেতারা ইউক্রেনে রাশিয়াকে পরাজিত করার প্রতিশ্রুতি দিয়েছেন, কিন্তু দুই বছরের যুদ্ধের পরে, রাশিয়ান বাহিনী ইউক্রেনের এক-পঞ্চমাংশের নিচে কিছুটা নিয়ন্ত্রণ করে।
মার্কিন নির্বাচনের বছরে, পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে কিয়েভকে কীভাবে সমর্থন করবে তা নিয়ে লড়াই করছে যেটি তার সেনাবাহিনীকে কয়েক হাজার লোক নিয়ে শক্তিশালী করেছে এবং পশ্চিমের তুলনায় অনেক দ্রুত পুনরুদ্ধার করছে।
কিয়েভ বলেছে যে এটি তার জাতীয় পরিচয় মুছে ফেলার জন্য পরিকল্পিত একটি সাম্রাজ্যবাদী-শৈলী বিজয়ের যুদ্ধের বিরুদ্ধে নিজেকে রক্ষা করছে। রাশিয়া বলছে, ইউক্রেনের যে এলাকাগুলো তাদের নিয়ন্ত্রণে আছে সেগুলো এখন রাশিয়া।

পারমাণবিক অস্ত্রের বিষয়ে রাশিয়ার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণকারী পুতিন, ক্রেমলিনের পারমাণবিক মতবাদে পারমাণবিক অস্ত্রের ব্যবহারকে বানান করা হয়েছে, রাশিয়া তার অস্ত্র ব্যবহার করতে পারে এমন পরিস্থিতিতে তার নীতি নির্ধারণ করে।
পুতিন বলেন, "এগুলি ব্যবহার করার জন্য অস্ত্র রয়েছে।" "আমাদের নিজস্ব নীতি আছে।"
রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত বৃহত্তম পারমাণবিক শক্তি, বিশ্বের ৯০% এরও বেশি পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ করে।
পুতিন বলেছেন, রাশিয়া ইউক্রেন নিয়ে সিরিয়াস আলোচনার জন্য প্রস্তুত।
"রাশিয়া ইউক্রেনের বিষয়ে আলোচনার জন্য প্রস্তুত, তবে সেগুলি বাস্তবতার উপর ভিত্তি করে হওয়া উচিত - এবং সাইকোট্রপিক ওষুধ ব্যবহারের পরে লোভের উপর নয়," পুতিন বলেছিলেন।
গত মাসে রয়টার্স জানিয়েছে যে ইউক্রেনে যুদ্ধ বিরতির জন্য পুতিনের পরামর্শ মধ্যস্থতাকারীদের মধ্যে যোগাযোগের পরে মার্কিন যুক্তরাষ্ট্র প্রত্যাখ্যান করেছে।
মার্কিন যুক্তরাষ্ট্র যদি পারমাণবিক পরীক্ষা চালায়, রাশিয়াও তা করতে পারে, তিনি বিস্তৃত সাক্ষাত্কারে যোগ করেছেন।
"এটি প্রয়োজনীয় নয় আমাদের এখনও এটি সম্পর্কে ভাবতে হবে, তবে আমি অস্বীকার করি না যে আমরা একই কাজ করতে পারি।"
শনিবার সিএনএন জানিয়েছে যে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের প্রশাসন ২০২২ সালে বিশেষভাবে উদ্বিগ্ন ছিল যে রাশিয়া ইউক্রেনে কৌশলগত বা যুদ্ধক্ষেত্রের পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে।
সিএনএন বলেছে, মার্কিন গোয়েন্দা সংস্থা, রাশিয়ান কর্মকর্তাদের মধ্যে ২০২২ সালে পারমাণবিক হামলার বিষয়ে স্পষ্টভাবে আলোচনা করা হয়েছে।
যাইহোক, পুতিন বলেছিলেন যে রাশিয়া কখনই ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজনের মুখোমুখি হয়নি, যেখানে ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে সংঘাত চলছে।
"কেন আমাদের গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করতে হবে? এমন প্রয়োজন ছিল না।" (রয়টার্স)

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত