পাট চাষে বাংলাদেশের সহযোগিতা চায় মিসর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২২ |  আপডেট  : ১৫ এপ্রিল ২০২৪, ০৩:৫৫

পাট চাষ করতে আগ্রহী মিসর। সেজন্য দেশটি পাট চাষ করতে বাংলাদেশের সহযোগিতা চেয়েছে। বাংলাদেশও সহযোগিতা করতে রাজি আছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত মিসরের রাষ্ট্রদূত ওমর মহিম এলদিন আহমেদ ফাহমি। এ সময় পাট চাষে বাংলাদেশের সহযোগিতা চান রাষ্ট্রদূত।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিসর আমাদের বন্ধুপ্রতিম রাষ্ট্র। ৭৪ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। মিসরের সঙ্গে আমাদের বাণিজ্যের পরিমাণ খুব ছোট। সেটি কীভাবে আরও বাড়ানো যায় সেটা নিয়ে আলোচনা করেছি। তারা তাদের দেশে পাট চাষ করতে চায়। পাট চাষের ব্যাপারে আমাদের সহযোগিতা চেয়েছে। আমরা সহযোগিতা করতে সম্মতি জানিয়েছি।

রাষ্ট্রদূতের সঙ্গে গাজা এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়েও আলোচনা হয়েছে বলে জানান হাছান মাহমুদ। তিনি বলেন, গাজায় যাতে যুদ্ধ বিপর্যয় কাটানো যায় এবং মানবিক সহায়তা আরও চাহিদা অনুযায়ী করা যায় সেটা নিয়ে আলোচনা করেছি। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে সহযোগিতা চাওয়া হয়েছে।

মন্ত্রী-রাষ্ট্রদূতের বৈঠক নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুকে এক পোস্টে জানানো হয়, পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রদূত দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য আরও কীভাবে সম্পৃক্ততা বাড়ানো যায়, সে বিষয়ে জোর দিয়েছেন। তারা উচ্চ পর্যায়ের সফর নিয়েও আলোচনা করেন। পাশাপাশি দুই দেশের দ্বিতীয় যৌথ পরামর্শক সভা দ্রুত করার বিষয়ে আলোচনা করেন ।সৌজন্য সাক্ষাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আফ্রিকা অনুবিভাগের মহাপরিচালক এ এফ এম জাহিদ উল ইসলাম উপস্থিত ছিলেন।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত