পাকিস্তানের নীতহীন রাজনীতি ও দুর্নীতির কারণে ধ্বংসের দ্বারপ্রান্তে

  অভিজিৎ বড়ুয়া অভি

প্রকাশ: ৯ মার্চ ২০২৩, ১২:৪০ |  আপডেট  : ৬ মে ২০২৪, ০৫:০৭

পাকিস্তানের অর্থনৈতিক ধ্বংসের জন্য দায়ী সেনাবাহিনী ও রাজনৈতিক প্রধানরা। ইমরান খান বলেছেন যে দেশের দুর্নীতিগ্রস্ত রাষ্ট্রপ্রধান, সরকার, মন্ত্রী, সেনাবাহিনীর কারণে পাকিস্তান আজ দেউলিয়াত্ব এবং ঋণের বোঝার সম্মুখীন। পাকিস্তানের দুর্নীতি জনগণের আস্থা নষ্ট করেছে, কার্যকর শাসন ব্যাহত করেছে, বাজার নষ্ট করেছে এবং পরিষেবাগুলিতে ন্যায়সঙ্গত অংশগ্রহণ; উন্নয়ন প্রচেষ্টাকে দুর্বল করেছে, জাতীয় ভঙ্গুরতা, চরমপন্থা এবং অভিবাসনে অবদান রেখেছে এবং কর্তৃত্ববাদী নেত্রীত্ব সৃষ্টি করেছে, যার ফলে গণতন্ত্র দুর্বল হয়েছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল [টিআই], বিশ্বব্যাপী দুর্নীতির ধারণার তালিকায় পাকিস্তানকে ১৮০ এর মধ্যে ১২৪ তম স্থান দিয়েছে। প্রতিবেদন অনুসারে, পাকিস্তান ২০১৯ সালে বিশ্বব্যাপী দুর্নীতির সূচকে ১২০ তম এবং ২০১৮ সালে ১১৭ তম স্থানে ছিল। ব্ল্যাকআউট, কারেন্সি ডাইভ এবং দুর্নীতি: পাকিস্তানের অর্থনীতি ধ্বংসের দ্বারপ্রান্তে। দক্ষিণ এশিয়ার দেশটি এই সপ্তাহে একটি মসজিদে ভয়াবহ বোমা হামলার শিকার হয়েছে যাতে কমপক্ষে ১০০ জন প্রাণ হারিয়েছে। ২৪ জানুয়ারী, দেশটির ২৩০ মিলিয়ন বাসিন্দা দেশব্যাপী ব্ল্যাকআউটের শিকার হয়েছিল। ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির রেকর্ড সর্বনিম্ন অবস্থানে রয়েছে। কয়েক মাস সঙ্কটের মধ্যে এগুলি হল সাম্প্রতিকতম ধাক্কা কারণ স্থানীয় সরকারী দুর্নীতি, ক্ষয়প্রাপ্ত বৈদেশিক রিজার্ভ এবং পঙ্গু ঋণ পাকিস্তানের অর্থনীতিকে ধ্বংসের কাছে নিয়ে এসেছে। সরকার জ্বালানির দাম ১৬% বাড়িয়েছে। পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক কয়েক দশকের মধ্যে দেশের সর্বোচ্চ মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করার জন্য তার সুদের হার ১০০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে, যা ২৬% পর্যন্ত হবে বলে আশা করা হচ্ছে। পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি কয়েক দশক ধরে দেশটির ভুল অগ্রাধিকারের প্রত্যক্ষ প্রতিফলন। রাজনৈতিক, সামরিক, সামন্ততান্ত্রিক দুর্নীতিতে জর্জরিত, পাকিস্তান এখন এমন একটি রাষ্ট্র হিসাবে বিদ্যমান যা শুধুমাত্র সৌদি, চীন, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কারণে টিকে আছে।

২০১৮ সালে ক্ষমতায় আসার আগে, খান, একজন জনপ্রিয় রাজনীতিবিদ, নিয়মিতভাবে তার রাজনৈতিক বিরোধীদের, প্রধানত প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে হেয় করার চেষ্টা করেছেন।  খানের রাজনীতি "দুর্নীতিবাজ রাজনীতিবিদদের" শাস্তি দেওয়া। কিন্তু খানের চেষ্টার পর থেকে দুর্নীতির ধারণা আরও তীব্র হয়ে উঠেছে। শেহবাজ শরিফ একটি টুইটে বলেছেন যে খানের সরকার "গত ২০ বছরে দুর্নীতির সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে," যোগ করেছেন যে তার ভাই নওয়াজ যখন ক্ষমতায় ছিলেন, তখন দুর্নীতি হয়েছিল। বিরোধী দল পাকিস্তান মুসলিম লীগ [নওয়াজ] দলের সাথে যুক্ত একজন প্রাক্তন প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি ডিডব্লিউকে বলেছেন যে খানের সরকারের অধীনে দুর্নীতি সর্বকালের সর্বোচ্চ। খানের শাসনকালে মানবাধিকার লঙ্ঘন, সাংবাদিকদের উপর হামলা এবং দেশে আইনের শাসনের অবনতি হয়েছিল। পাকিস্তানে কোনো জবাবদিহিতা ছিল না। কয়েক ডজন বিরোধী ব্যক্তিত্বকে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত করে কারাগারে পাঠানো হয়েছে, কিন্তু তাদের বিচার করা হয়নি।

বিজ্ঞাপন

ইমরান খান স্বীকার করেছিলেন যে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাকালীন বিদেশী অতিথিদের কাছ থেকে পাওয়া উপহার ছাড়ের হারে তোষাখানা থেকে নিয়েছেন। এসব উপহারের মধ্যে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দেওয়া একটি দামি হাতঘড়ি ছিল। তার বিরুদ্ধে বর্তমান সরকার আদালতে একটি মামলা করেছে যাতে যুক্তি দেওয়া হয় যে সরকারী নিয়ম অনুসারে, তিনি তার সরকারী পদে প্রাপ্ত হওয়ার পর থেকে সরকারী আমানত তোশাখানায় এই উপহারগুলি জমা দেওয়া উচিত ছিল, কিন্তু তিনি তা না করে নিজের কাছে রেখেছেন। খানের স্ত্রী বুশরা বিবি গোপনে রেকর্ড করা অডিও ক্লিপগুলিতে ধরা পড়েছেন যে খানের একজন ঘনিষ্ঠ সহযোগীকে সেই উপহারগুলি নিষ্পত্তি করতে বলেছিল এবং পরে দুবাইতে তা করেছিলেন। হীরা খচিত ঘড়িটি দুই মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি।

  লেখক :  অভিজিৎ বড়ুয়া অভি
কথা সাহিত্যিক , কবি, গবেষক ও প্রাবন্ধিক

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত