পরিবারতন্ত্র ও দূর্নীতি দক্ষিণ এশিয়ার রাজনীতির অভিশাপ

  অভিজিৎ বড়ুয়া অভি

প্রকাশ: ১০ অক্টোবর ২০২২, ১২:০০ |  আপডেট  : ১৯ মার্চ ২০২৪, ১৪:২৯

ভারতে ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উদযাপিত হয়। মোহনদাস কে গান্ধী ব্রিটিশ শাসনের শান্তিপূর্ণ ও অহিংস অবসানের নেতৃত্বে  ছিলেন। ১৯৩৭ সালে ছয়টি রাজ্যে গঠিত কংগ্রেস মন্ত্রকগুলিতে ব্যাপক দুর্নীতির বিরুদ্ধে মহাত্মা গান্ধীর ক্ষোভ প্রকাশ করেছিলেন। গান্ধীর শিষ্যরা স্বাধীনতা-পরবর্তী ভারতে দুর্নীতির বিষয়ে তাঁর উদ্বেগ উপেক্ষা করেছিলেন। নেহরুর মন্ত্রীদের মধ্যে দুর্নীতির প্রতি সহনশীলতা বৈধতা দিয়েছিল তার কন্যা ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী এবং দলের সভাপতি উভয় পদই অধিষ্ঠিত হয়ে এটিকে প্রাতিষ্ঠানিক রূপ দেন। ইন্দিরা গান্ধীর সময় থেকে কংগ্রেসের শাসনামলে ভারতকে নাড়া দেয় তেল কেলেঙ্কারি, রাজীব গান্ধীর শাসনামলে বোফর্স কেলেঙ্কারি, ২জি কেলেঙ্কারি যখন সোনিয়া গান্ধী দলের সভাপতি ছিলেন, কয়লা কেলেঙ্কারি, চপার কেলেঙ্কারি , টাটা ট্রাক কেলেঙ্কারিতে ঘুষ হিসেবে ১৪ কোটি টাকা নেয়া হয়। 

বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী প্রায়শই "চৌকিদার চোর হ্যায়"- কটূক্তি করছে।     কিন্তু নেহেরু যুগে, কংগ্রেস প্রায়ই শিল্পপতি এবং ব্যবসায়ীদের কাছ থেকে তহবিল সংগ্রহ করত। ১৯৬৯ সালে কংগ্রেস বিভক্ত হওয়ার পর, ইন্দিরা গান্ধী তহবিলের জন্য সোভিয়েতদের উপর খুব বেশি নির্ভর করতে শুরু করেন। সে সময়ে কংগ্রেস তহবিল সংগ্রহের একটি নতুন পদ্ধতির সিদ্ধান্ত নিয়েছিল - মেগা আন্তর্জাতিক প্রতিরক্ষা এবং অন্যান্য চুক্তিতে সংগৃহীত কমিশন। বোফর্স ঘটনার সূত্রপাত ইন্দিরা গান্ধী দ্বারা শুরু করা এবং কংগ্রেস পার্টির জন্য তহবিল সংগ্রহের জন্য তার পুত্র সঞ্জয় দ্বারা আরও পরিমার্জিত হয়েছিল ৷ ইন্দিরা যখন ভারতীয় রাজনীতিতে তার আধিপত্য প্রতিষ্ঠা করেছিলেন, তখন তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন যে তহবিল সংগ্রহের আরও ভাল উপায় হল বিদেশী লেনদেন থেকে কমিশন দাবি করা। সঞ্জয় গান্ধী ১৯৭২ সাল থেকে এটিকে আরও নিখুঁত ও পরিমার্জিত করেছেন। যখন ইন্দিরা ১৯৮০ সালে আবার ক্ষমতায় আসেন, তখন এই ব্যবস্থা সম্পূর্ণরূপে নিখুঁত ছিল। বিশ্বস্ত কর্মকর্তাদের মূল মন্ত্রণালয়ে নিয়োগ করা হয়েছিল এবং কীভাবে চুক্তি চূড়ান্ত করা যায় সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছিল।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল তার সর্বশেষ দুর্নীতির ধারণা সূচক প্রতিবেদনে ১৮০ টি দেশের মধ্যে পাকিস্তানকে ১৪০ তম স্থান দিয়েছে। ১৯৪৭ সালে ব্রিটিশ ভারতের বিভক্তির পর থেকে পাকিস্তান দুর্নীতির সাথে লড়াই করেছে। পাকিস্তান সবসময় একটি স্থায়ী আমলাতন্ত্র দ্বারা শাসিত হয়েছে। বেনজির ভুট্টো বৃহৎ জমির মালিকদের পরিবার থেকে এসেছেন, যারা ১৯৪৭ সালে পাকিস্তানের সৃষ্টির পর থেকে রাজনৈতিক এবং ব্যবসায়িক ভবে পাকিস্তানে আধিপত্য বিস্তার করেছে। বেনজিরের বাবা জুলফিকার আলী ভুট্টো একজন অক্সফোর্ড স্নাতক ছিলেন যিনি ১৯৭০-এর দশকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছিলেন, তাকে পদচ্যুত এবং ফাঁসি দেওয়া হয়। বেনজির ভুট্টো প্রধানমন্ত্রী হিসেবে তার দুই মেয়াদে দুর্নীতির মাধ্যমে কয়েক মিলিয়ন ডলারের সম্পদ এবং সম্পত্তি অর্জন করেছিলেন। ১৯৮৭ সালে বেনজির আসিফ আলী জারদারিকে বিয়ে করেন। ১৯৮৮ সালে, জেনারেল জিয়া উ-হক বিমান দুর্ঘটনায় নিহত হওয়ার পর বেনজির পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হন। ২ বছরেরও কম সময়ে, বেনজিরকে পাকিস্তানের রাষ্ট্রপতি দুর্নীতি ও দুঃশাসনের কারণে বরখাস্ত করেছিলেন। ১৯৯৩ সালে যখন বেনজির ভুট্টো আবার ক্ষমতায় আসেন, তখন প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী দুটি পদেই তিনি তার দখলে রাখেন। তিনি ১৯৯৬ সালে তার স্বামীকে বিনিয়োগ মন্ত্রী হিসাবে নিয়োগ করেন। 


 
বেনজির ভুট্টোর দুর্নীতি স্পষ্ট হয়ে ওঠে, যখন একজন তথ্যদাতা জেনস শ্লেগেলমিচ, তার সুইস আইনজীবী এবং এক ঘনিষ্ঠ পারিবারিক বন্ধুর কাছ থেকে প্রাপ্ত নথিপত্র ফাঁস করে। যা অনুসারে তার স্বামী আসিফ আলী জারদারি যে লেনদেনগুলিকে কাজে লাগিয়েছেন তার মধ্যে ছিল প্রতিরক্ষা চুক্তি; বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প; রাষ্ট্রীয় মালিকানাধীন শিল্পের বেসরকারীকরণ; সম্প্রচার লাইসেন্স প্রদান; দেশের বিশাল ধান কাটার জন্য রপ্তানি একচেটিয়া অধিকার প্রদান; পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের জন্য প্লেন ক্রয়; টেক্সটাইল রপ্তানি কোটার নিয়োগ; তেল এবং গ্যাস পারমিট প্রদান; চিনিকল নির্মাণের অনুমোদন, এবং সরকারি জমি বিক্রি। বেনজির ভুট্টো এবং জারদারির উভয় সুইস কোম্পানিই আন্ডার ইনভয়েসিং সার্টিফিকেট ইস্যু করার পাশাপাশি তাদের সাথে লাভ ভাগাভাগি করে প্রচুর অর্থ উপার্জন করছিল। বেনজিরের প্রধানমন্ত্রী থাকা দুই মেয়াদের তদন্তকারীদের তদন্তে তার স্বামী এবং পরিবারের অন্যান্য সদস্যদের নামে বিলাসবহুল বিদেশী সম্পত্তির তালিকা উন্মোচিত হয়েছে। ১৯৯৬ সালে বেনজির ভুট্টোকে দুর্নীতির অভিযোগে অফিস থেকে বহিষ্কার করার পর, তার স্বামীর সাথে তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। 
 
২০১৬ সালের পানামা পেপারস ফাঁস হয়েছিল তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দুর্নীতি। সুপ্রিম কোর্ট ২৮শে জুলাই ২০১৭ তারিখে প্রধানমন্ত্রী হিসাবে তার অযোগ্যতার জন্য সর্বসম্মতভাবে ভোট দেয় এবং শরীফ আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেন। জুলাই ২০১৮ সালে তার পরিবারের তিন সদস্যকে জরিমানা এবং কারাদণ্ড দেওয়া হয়েছিল - নওয়াজকে ১০ বছরের জন্য, মরিয়মকে সাত বছর এবং তার স্বামী ক্যাপ্টেন সফদারকে এক বছরের জন্য। নওয়াজকে ২০১৯ সালের অক্টোবরে চৌধুরী সুগার মিল শেয়ার মানি লন্ডারিং মামলায় গ্রেপ্তার করা হয়েছিল। এ মামলায় এর আগে মরিয়মকে গ্রেপ্তার করা হয়েছিল। এরপর নওয়াজ শরীফের ভাই শেহবাজ এবং তার ছেলে - হামজা এবং সুলেমানের বিরুদ্ধে - ২০২০ সালের নভেম্বরে এফআইএ দ্বারা দুর্নীতি প্রতিরোধ আইন এবং অ্যান্টি-মানি লন্ডারিং আইনের বিভিন্ন ধারায় মামলা করা হয়েছিল। 
 
২০০১-২০০৬ সালে সময়কালকে বাংলাদেশের ইতিহাসের একটি অন্ধকার অধ্যায় হিসাবে বিবেচনা করা হয় যে সময়কালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নেতৃত্বাধীন ৪-দলীয় জোট সরকারের সর্বোচ্চ স্তর থেকে প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় বড় আকারের দুর্নীতি করেছিল। খালেদা জিয়ার কনিষ্ঠ পুত্র আরাফাত রহমান কোকোকে ঘুষ দেওয়ার অভিযোগ স্বীকার করে সিমেন্স। এর ফলে মার্কিন বিচার বিভাগ ৮ জানুয়ারী ২০০৯ সালে সিমেন্সের সাথে আরাফাত রহমান কোকোকে দেওয়া ঘুষের সাথে সম্পর্কিত প্রায় ৩ মিলিয়ন ডলার মূল্যের অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে সম্পদ বাজেয়াপ্ত করার মামলা দায়ের করে। যুক্তরাষ্ট্রের এফবিআই খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এবং তার ঘনিষ্ঠ ব্যবসায়িক সহযোগী গিয়াসউদ্দিন আল মামুনের ঘুষ ও মানি লন্ডারিং কার্যক্রমের তদন্ত করেছে। জানা গেছে, তারেক ও মামুন সিঙ্গাপুরের একটি ব্যাংক অ্যাকাউন্টে ৮০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তির জন্য নির্মাণ কনস্ট্রাকশন লিমিটেডের পরিচালক ও চীনের হারবিন ইঞ্জিনিয়ারিং কোম্পানির স্থানীয় এজেন্ট খাদিজা ইসলামের কাছ থেকে ৭৫০,০০০ মার্কিন ডলার ঘুষ নিয়েছেন। ২১ জুলাই ২০১৬ সালে বাংলাদেশের সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ তারেক রহমানকে মানি লন্ডারিংয়ের অভিযোগে দোষী সাব্যস্ত করে এবং তাকে সাত বছরের কারাদণ্ড এবং আরও ৫০ হাজার টাকা জরিমানা করে। দুদক ২০১১ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা করে। মামলাটি খালেদা জিয়ার প্রয়াত স্বামী ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে একটি চ্যারিটেবল ট্রাস্ট গঠনের আড়ালে প্রায় ৩১.৫৫ মিলিয়ন টাকার অবৈধ লেনদেনের সাথে সম্পর্কিত। খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান এবং অন্য চারজনের বিরুদ্ধে বিদেশি ব্যাংক থেকে অনুদান হিসাবে আসা ২১ মিলিয়ন টাকার বেশি আত্মসাতের অভিযোগে রমনা থানায় ২০০৮ সালের ৩ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। মামলাটি আনুষ্ঠানিকভাবে শেষ হয় এবং ৮ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে আদালতের রায়ে খালেদা জিয়া ও তারেক রহমানকে যথাক্রমে ৫ ও ১০ বছরের কারাদণ্ড প্রদান করা হয়। 

রাজাপাকসে পরিবার গত দুই দশকের বেশির ভাগ সময় ধরে শ্রীলঙ্কার রাজনীতিতে আধিপত্য বিস্তার করেছে এবং একটি পারিবারিক হিসাবে দ্বীপ রাষ্ট্রটিকে পরিচালনা করছে। তিনি তার বড় ভাই মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রী , পরিবারের অন্যান্য সদস্যদের গুরুত্বপূর্ণ পদ, ভাই বাসিল রাজাপাকসেকে অর্থমন্ত্রী করেন। কোনো জবাবদিহিতা ও স্বচ্ছতা ছাড়াই সম্পদ আহরণের জন্য সরকারের সব সুযোগ-সুবিধা ও যন্ত্রপাতিকে তারা কাজে লাগিয়েছে। রাজাপাকসে পরিবার সংবিধানে অর্পিত নির্বাহী ক্ষমতার ছায়ায় দায়মুক্তি সহ রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে। রাজাপাকসে পরিবারের সদস্য, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন এবং সমগোত্রীয় সকলেই এই নির্বাহী রাজনৈতিক ব্যবস্থা থেকে ব্যাপকভাবে উপকৃত হয়েছেন। স্থানীয় কিছু রাজনীতিবিদ ও শীর্ষ মন্ত্রীরা এই ব্যবস্থাকে কাজে লাগিয়ে জনগণের অর্থ লুট করেছেন। তারা কোনো অনুশোচনা বা অপরাধবোধ ছাড়াই কোষাগার ও সরকারি কোষাগার খালি করেছে। সাম্প্রতিক সঙ্কটের জন্য গোটাবায়া রাজাপাকসের রাষ্ট্রপতি এবং তার পরিবার দায়ী। 

সুতরাং বলা যায় পরিবারতন্ত্র ও দূর্নীতি দক্ষিণ এশিয়ার রাজনীতির অভিশাপ, কারণ পরিবারতন্ত্রের দূর্নীতির ধারাবাহিকতায় দুর্নীতি বিস্তার লাভ করে জনপ্রশাসন, আইন, বিচার বিভাগ, পুলিশ বিভাগ সহ সমাজের সর্বক্ষেত্রে দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ নেয়। দেশগুলো থেকে প্রচুর অর্থ বিদেশে পাচার হয়। শিক্ষা, স্বাস্থ্য, জমি, টেলিযোগাযোগ, ট্যাক্স সংস্থা এবং দেশী এবং বিদেশী কোম্পানি থেকে শুরু করে দেশগুলোর সকল স্তরে ব্যাপক দুর্নীতি ঘটে। যা দেশগুলোর অর্থনীতিকে পঙ্গু করে তোলে।  


লেখকঃ কথা সাহিত্যিক, কবি, গবেষক ও প্রাবন্ধিক

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত