দেশে আরো ১৫০ টি উপজেলায় নির্মিত হবে সহকারী ভূমি কমিশনারের কার্যালয়

পঞ্চগড়ে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

  পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ: ৭ জুন ২০২৪, ২০:৪৩ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৩৯

 ভূমি সেবা সপ্তাহ ২০২৪ উপলক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে শুক্ররবার বিকেলে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল কাদেরের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন  সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট (ভূমি অধিগ্রহন রাজস্ব) একেএম রায়হানুল ইসলাম সহকারী কমিশনার (ভূমি ) সদর মলিহা খানম ও মো. আজিজ সায়রাত জায়েদ সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট প্রমূখ।

জানা যায়, স্মার্ট বাংলাদেশ রোড ম্যাপে ৪টি পিলার যেমন; স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, সমআর্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স অর্ন্তভূক্ত করে পরিকল্পনা গ্রহন করা হয়েছে। ভূমি মন্ত্রনালয় তার ধারাবাহিকতায় ভূমিসেবাকে সাধারন মানুষের দৌড় গৌড়ায় পৌঁছানো হয়  সহজিকরণ করতে বেশ কিছু যুগান্তকারী পদক্ষেপ গ্রহন করেছে।এছাড়া আরো রয়েছে সিংগেল প্লাট ফরম সিংগেল এ্যাপস চালু করা, জমি ক্রয়ের সাথে সাথে ভূমি মালিকানা সনদ প্রদান, ডিজিটাল ল্যান্ড  জনিং এর মাধ্যমে  ভূমির সর্বোচ্চ ব্যবহার প্রথম পর্বে ১৫০ উপজেলায় পাঁচ তলা  এসিল্যান্ড াফিস নির্মাণ যেখানে সহকারী কমিশনার (ভূমি) এবং সেটেলমেন্ট অফিসারের কার্যালয় সমন্বিত ভাবে পরিচালনা হবে, ডিসি অফিসে বিদ্যমান রেকর্ড রুম/মহাফেজখানা সংষ্কার আধুনিকায়ন করা, বাড়িতে বসেই ভূমির অধিকাংশ কাজ অনলাইনে করার সুবিধা এবং উপজেরা সাবরেজিষ্টার অফিস ও ভূমি অফিসের সাথে সমন্বয় করে রেজিষ্ট্রেশনের সাথে সাথে ডিজিটাল পদ্ধদিতে দলিল ও বিক্রিত জমির তথা ই-মিউটেশন সিস্টেম চালু করন। সংবাদ সম্মেলনে জেলার কর্মরত গনমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত